ইরানের পাশে থাকবে ভারত?

নয়াদিল্লিতে ভারতের উপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আরাকচি।

ইরানের পাশে থাকবে ভারত?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলতে ভারত দৃঢ়প্রতিজ্ঞ বলে জানিয়েছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি।

তিনি নয়াদিল্লিতে বার্তা সংস্থা ইরনাকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানান।

তিনি বলেন, ইরান ও ভারতের মধ্যে অনুষ্ঠিত পনেরতম রাজনৈতিক সংলাপে অংশ নিতে তিনি ভারত সফরে গেছেন। ওই বৈঠকে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পরও নয়াদিল্লির সঙ্গে তেহরানের সহযোগিতা অব্যাহত রাখার উপায় নিয়ে আলোচনা হয়েছে।

আরাকচি বলেন, ভারত ইরানের অন্যতম বড় তেল ক্রেতা। ভারত সরকার ইরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখতে ব্যাপক আগ্রহ দেখিয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের তেল ভারতে নেওয়া এবং ভারত থেকে তেলের অর্থ ইরানে আনার প্রতিবন্ধকতাগুলো কীভাবে দূর করা যায় তা নিয়ে সোমবারের সংলাপে আলোচনা হয়েছে।

তিনি বলেন, নয়াদিল্লির সঙ্গে তেহরানের সম্পর্ককে ঐতিহাসিক।

এই সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে দুদেশের আগ্রহের ঘাটতি নেই।

একদিনের সফর শেষে সোমবার তেহরানের উদ্দেশ্যে নয়াদিল্লি ত্যাগ করেন সাইয়্যেদ আব্বাস আরাকচি।

গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায় মার্কিন সরকার। পরে ঘোষণা দেয়, আগামী ৪ নভেম্বর থেকে ইরানের তেল রপ্তানিকে শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। এজন্য ইরানের কাছ থেকে তেল কেনা বন্ধ করে দিতে বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। তবে বিশ্বের বহু  দেশ আমেরিকার এই নির্দেশ মানবে না বলে এরইমধ্যে জানিয়ে দিয়েছে।

সম্পর্কিত খবর