'রিজার্ভ শিগগিরই আবার ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে'

ফাইল ছবি

'রিজার্ভ শিগগিরই আবার ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে'

অনলাইন ডেস্ক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের রিজার্ভ শিগগিরই আবার ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে। বুধবার (১৪ সেপ্টেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে রফতানি বেড়েছে। প্রবাসী আয়ও বেড়েছে।

সম্প্রতি এক বছরে সর্বোচ্চ ২৪ বিলিয়ন ডলার প্রবাসী আয় এসেছে। অর্থাৎ মাসে ২ বিলিয়ন ডলার করে এসেছিল। এখন আবার প্রবাসী আয় প্রতিমাসে গড়ে ২ বিলিয়ন করে আসতে শুরু করেছে। ফলে আগে যেভাবে রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছিল, সেটি আবার হবে।

খুব শিগগিরই বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারভিত্তিক করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘টুডে অর টুমোরো আমরা কিন্তু বাজারভিত্তিক লেনদেনে যাব। আমরা বৈদেশিক মুদ্রার লেনদেনের ক্ষেত্রে ফ্লোটিং এক্সচেঞ্জ রেট চালু করার চিন্তা করছি। ’

তিনি আরও বলেন, এতদিন আমরা যেভাবে বৈদেশিক মুদ্রার দাম ঠিক করে দিতাম, সেভাবে বেচাকেনা করা হতো। কিন্তু আন্তজার্তিক বাজারে যেভাবে বৈদেশিক মুদ্রা কেনাবেচা হয়, বাংলাদেশেও সেভাবে হবে।

রাশিয়ার সঙ্গে কোন্ মুদ্রায় বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করা হবে, সে বিষয়ে আলোচনা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

গত বছর দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৮ দশমিক শূন্য ৪ বিলিয়ন ডলারের নতুন রেকর্ড ছুঁয়েছিল। ৯ সেপ্টেম্বর এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের দেনা পরিশোধ করে বাংলাদেশ ব্যাংক। এরপর দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩৭ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলারে দাঁড়ায়।

news24bd.tv/কামরুল