যে দোয়া পড়লে অনেক সওয়াব পাওয়া যায়

ফাইল ছবি

যে দোয়া পড়লে অনেক সওয়াব পাওয়া যায়

অনলাইন ডেস্ক

বান্দা আল্লাহকে ডাকলে আল্লাহ তাআলা সঙ্গে সঙ্গে সাড়া দেন। যারা তার কাছে দোয়া করে, তাদের প্রতি তিনি খুশি হন। যারা আল্লাহর কাছে দোয়া করে না, আল্লাহ তাদের প্রতি অসন্তুষ্ট হন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর আমার বান্দা যখন আপনার কাছে আমার ব্যাপারে জিজ্ঞেস করে; আমি তো কাছেই আছি।

আমি দোয়া কবুল করি, যখন সে আমার কাছে দোয়া করে। ’ (সুরা বাকারা, আয়াত : ১৮৬)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে মানুষের জন্য এ আমলটি সুস্পষ্টভাবে তুলে ধরেছেন। যে আমলে বান্দার প্রতি আল্লাহ তাআলা সবচেয়ে বেশি খুশি হন।

মানুষের কল্যাণে, ইসলামের সুমহান আদর্শ তুলে ধরতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে অনেক নসিহত পেশ করেছেন।

যাতে মানুষ নিজেকে কল্যাণের পথে, উন্নতির পথে পরিচালিত করতে পারে। গোনাহমুক্ত জীবন-যাপনে নিজেকে তৈরি করতে পারে। হতাশা থেকে বেঁচে থাকতে পারে। হাদিসে কুদসিতে এসেছে-

উচ্চারণ : ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি আদাদা খলকিহি, ওয়া রিজা নাফসিহি, ওয়া জিনাতা আরশিহি, ওয়া মিদাদা কালিমাতিহ’।

অর্থ : আমি আল্লাহ তাআলার পবিত্রতা ও তাঁর প্রশংসা বর্ণনা করছি, তাঁর সৃষ্টি সংখ্যা পরিমাণ, তাঁর মর্জি অনুযায়ী, তাঁর আরশের ওজন পরিমাণ এবং তাঁর কালামের কালির পরিমাণ।

উপকার : জোয়ায়রিয়াহ (রা.) বলেন যে রাসুল (সা.) সাতসকালে আমার কাছ থেকে ঘরের বাইরে গেলেন এবং আমি জায়নামাজে বসে অজিফা পড়ছিলাম তারপর চাশতের পর দিনের এক-চতুর্থাংশ চলে গেল।

তখন রাসুল (সা.) ফের ঘরে এলেন।

তখনো আমি একই অবস্থায় জায়নামাজে অজিফা পড়ায় মগ্ন ছিলাম। তা রাসুল (সা.) দেখে আমাকে বলেন যে আমি যাওয়ার সময় তোমাকে যে অবস্থায় দেখেছি এখনো কি তুমি সেই আগের অবস্থায় রয়ে গেছো? আমি বলেছি হ্যাঁ, রাসুল (সা.) বলেন, আমি তোমার কাছ থেকে যাওয়ার পর যে চারটি কলেমা পাঠ করেছি, তা যদি তোমার সকাল থেকে এই পর্যন্তের সব অজিফার বিপরীতে ওজন করা হয়, তাহলে  এই চারটি কলেমার ওজন বেশি ভারী হবে। (মুসলিম, হাদিস : ৬৮০৬)

------------------------------------------------------------

চাকরির জন্য আল্লাহর কাছে যে দোয়া পড়বেন

যে দোয়া পড়লে মনের আসা কবুল হয়

যারা বিনা হিসাবে জান্নাতে যাবে

যে দোয়া পড়লে কখনো বিফলে যায় না!

যে সময় দোয়া পড়লে দ্রুত কবুল হয়

কঠিন বিপদ থেকে রক্ষা পেতে যে দোয়া পড়বেন!

জ্বর ও ব্যথা হলে যে দোয়া পড়বেন!

সন্তানের মঙ্গলের জন্য যে দোয়া করবেন

-----------------------------------------------------------------

news24bd.tv/কামরুল