ফ্রান্সে বাংলাদেশের অভ্যুদয় ও বঙ্গবন্ধুকে নিয়ে আলোকচিত্র প্রদর্শনীতে রাদওয়ান মুজিব

সংগৃহীত ছবি

ফ্রান্সে বাংলাদেশের অভ্যুদয় ও বঙ্গবন্ধুকে নিয়ে আলোকচিত্র প্রদর্শনীতে রাদওয়ান মুজিব

অনলাইন ডেস্ক

১৯৭১-৭২ সাল পর্যন্ত বাংলাদেশের অভ্যুদয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে ফ্রান্সে আয়োজিত এক আলোকচিত্র প্রদর্শনী পরিদর্শন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

গত ১৯ অক্টোবর প্যারিসের এশিয়ান আর্ট গুইমেট মিউজিয়ামে ‘উইটনেসিং হিস্ট্রি ইন মেকিং: ফটোগ্রাফস অ্যানা ডি হেনিং’ নামে শুরু হওয়া প্রদর্শনী চলবে ২০২৩ সালের ২৩ জানুয়ারি পর্যন্ত। এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

প্রদর্শনীটি প্রযোজনা করেছে সামদানী আর্ট ফাউন্ডেশন ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন।

এর আগে, স্বাধীনতার ৫০ বছর উদযাপনকালে ২০২১ সালের ১০ ডিসেম্বর শুরু হওয়া এ প্রদর্শনী শেষ হয়েছিল ২০২২ সালের ৩১ মার্চ।  বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরাসি আলোকচিত্রী অ্যানা ডি হেনিংয়ের তোলা ও রুক্সামিনি রেকভানা কিউ চৌধুরীর সম্পাদনায় এ বিরল ছবিগুলো প্রথমবারের মতো প্রদর্শন করা হয় এ সময়। এতে ১৯৭১ থেকে ১৯৭২ পর্যন্ত বাংলাদেশের অভ্যুদয়ের সময়ের আলোকচিত্র ধারণ করা ছবি দেখানো হয়।

১৯৭২-র ছবির মধ্যে অন্যতম ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কেন্দ্র করে তোলা ছবি।

স্বাধীনতার পর আওয়ামী লীগের প্রথম কাউন্সিলে বঙ্গবন্ধুর বক্তৃতা দেওয়ার ছবিও এতে প্রদর্শন করা হয়েছে। আ্যান ডি হেনিং বলেন, কলকাতা থেকে বিশেষ ভাবে এই ছবি তুলতে এসেছিলাম আমি। ওই সময় আনুষ্ঠানিক তাবুতেই ছবিগুলো তুলেছিলাম।

বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির জাতীয় আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত প্রদর্শনীতে রাদওয়ান মুজিবও উপস্থিত ছিলেন।

রাদওয়ান লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে রাজনীতি ও ইতিহাসে স্নাতক শেষ করেন পরে সেখানেই রাজনীতিতে স্নাতকোত্তর করেন। বর্তমানে তিনি সিআরআই-এর দেখাশোনা করেন ও ইয়াং বাংলা প্ল্যাটফর্মের মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন ও অনুপ্রাণিত করতে কাজ করছেন।

তরুণদের জন্য জাতির পিতার ওপর একটি আত্মজীবনীমূলক গ্রাফিক উপন্যাস ‘মুজিব’-এর প্রকাশক ও প্রকাশক রাদওয়ান। এছাড়া তার খালা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মা রেহানার উপর একটি ডকুড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন রাদওয়ান মুজিব।

গ্রাফিক নভেল ও ডকুড্রামা দুটি দেশ ও বিদেশে সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে।

news24bd.tv/সাব্বির