স্বর্ণ শিল্পের গবেষণায় সরকারের সহায়তা চায় বাজুস

সংগৃহীত ছবি

স্বর্ণ শিল্পের গবেষণায় সরকারের সহায়তা চায় বাজুস

গাইবান্ধা প্রতিনিধি

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্সের সহ-সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেছেন, বাজুসের সদস্য ছাড়াও স্বর্ণ শিল্পের সঙ্গে জড়িতদের ডাটাবেজ দরকার। সরকার ও বাজুসকে একসঙ্গে কাজ করে এই তথ্য ভাণ্ডার তৈরি করতে হবে।

শুক্রবার (২১ অক্টোবর) দুপুরে গাইবান্ধা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

সরকারের দিক থেকে এই শিল্পে কোনো সাহায্য সহযোগিতা পাওয়া যায়নি উল্লেখ করে ডা. দেওয়ান আমিনুল ইসলাম বলেন, ডিজাইন ইনস্টিটিউট, তথ্য ইত্যাদি সবকিছু একসঙ্গে করে আগামী দিনের স্বর্ণ শিল্পের রূপরেখার জন্য গবেষণা প্রয়োজন।

যা আমাদের দেশের স্বর্ণ শিল্পকে উন্নত সমৃদ্ধ করে আন্তর্জাতিক বাজারে নিয়ে যেতে পারবে।  এসময় স্বর্ণ শিল্পে সরকারি সাহায্য-সহযোগিতার দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, বাজুস কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি অনেকগুলো বিষয় চিহ্নিত করেছে। যার মধ্যে অন্যতম ডিজাইন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা।

যেখানে স্বর্ণ শিল্পীসহ জড়িতরা ডিজাইন সংক্রান্ত শিক্ষা নিতে পারবে এবং উন্নত প্রযুক্তির মেশিনের ডেমো দিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা যাবে।

তিনি বলেন, বাজুসের বর্তমান সভাপতি সায়েম সোবহান আনভীর গোল্ড ব্যাংক প্রতিষ্ঠার চিন্তা করছেন। যেখান থেকে আপনারা গোল্ড ফর্মে লোন নিতে পারবেন। এই শিল্পের লোকদের হয়রানি বন্ধ করতে হবে।  

বাজুস গাইবান্ধা জেলা শাখার সভাপতি মনিন্দ্র নাথ মিত্রের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন, বিশেষ অতিথি বাজুসের উপদেষ্টা ও বাংলাদেশ প্রতিদিনের বিজনেস এডিটর রুহুল আমিন রাসেল, বাজুস কার্যনির্বাহী সদস্য ও বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ‘ল’ অ্যান্ড মেম্বারশিপের সদস্য সচিব মো. রিপনুল হাসান, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক্ট মনিটরিংয়ের সদস্য এনামুল হক সোহেল, বাজুস গাইবান্ধা জেলা শাখার সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম সঞ্জু, গাইবান্ধা চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি আবুল খায়ের মোরছালীন পারভেজ প্রমুখ।

news24bd.tv/আলী