নতুন যুগে প্রবেশ করলো দেশের হকি

সংগৃহীত ছবি

হকি চ্যাম্পিয়ন্স ট্রফি

নতুন যুগে প্রবেশ করলো দেশের হকি

অনলাইন ডেস্ক

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের স্পোর্টস ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান এসিই’র পৃষ্ঠপোষকতায় শুরু হলো দেশের প্রথম ফ্র্যাঞ্চাইজিভিত্তিক হকি টুর্নামেন্ট ‘হকি চ্যাম্পিয়ন্স ট্রফি’। এর মাধ্যমে নতুন যুগে পা রাখলো বাংলাদেশের হকি।

আজ মওলানা ভাসানী স্টেডিয়ামে জমকালো এক উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠেছে হকি চ্যাম্পিয়ন্স ট্রফির। আসরের উদ্বোধন ঘোষণা করেন হকি ফেডারেশনের চেয়ারম্যান এয়ার চিফ মার্শাল আব্দুল হান্নান।

এসময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান, ফ্র্যাঞ্চাইজি হকি টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও এসিই’র চিফ প্যাট্রোন সাফওয়ান সোবহান।

উদ্বোধনী অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল অ্যাভাটার ড্যান্স। লেজারের মাধ্যমে এই অ্যাভাটার ড্যান্স আয়োজন করা হয়। দেশের হকিতে এই প্রথম মাস্কটও দেখলেন হকিপ্রেমীরা।

 

আজ উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে একমি চট্টগ্রাম এবং সাইফ পাওয়ার খুলনা। ছুটির দিন হওয়ায় হকি স্টেডিয়ামে ছিল দর্শকদের ভিড়। প্রায় দুই হাজারের বেশি দর্শক সমাগম হয় মাঠে। প্রথম দিনে এই দর্শক সমাগম নতুন দিনের আলোই দেখাচ্ছে। মাঠে দর্শক টানা ফ্রাঞ্চাইজি হকির অন্যতম প্রধান উদ্দেশ্য। প্রথম দিনেই সেই উদ্দেশ্য অনেকাংশে সফলই বলা যায়।

মাঠে সাধারণ দর্শকের পাশাপাশি ছিলেন ক্রিকেটার নাসির হোসেন থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের তারকারাও।

ছয়টি দল একে অন্যের সঙ্গে দুইবার করে মোকাবেলা করবে। প্রথম পর্বের খেলা শেষ হবে ১২ নভেম্বর। ৩০ অক্টোবর ও ১১ নভেম্বর দুই দিন বিরতি। এছাড়া প্রতিদিন দু’টি করে ম্যাচ। প্রতিটি ম্যাচই দেশের প্রথম স্পোর্টস চ্যানেল টি-স্পোর্টস সরাসরি সম্প্রচার করবে। ১২ নভেম্বর প্রথম পর্বের শেষ দিন হবে তিনটি ম্যাচ।  

এবারের আসরে অংশগ্রহণ করছে ৬টি ফ্রাঞ্চাইজি। প্রথম পর্বের শীর্ষ চার দল খেলবে পরের রাউন্ডে। ক্রিকেটের বিপিএলের মতো হকির এই টুর্নামেন্টে প্রথম রাউন্ডের শীর্ষ দুই দল কোয়ালিফায়ার ম্যাচ খেলবে। সেই ম্যাচের জয়ী দল সরাসরি ফাইনালে খেলবে। ম্যাচের বিজিত দল আরেকটি ম্যাচ খেলার সুযোগ পাবে তৃতীয় ও চতুর্থ স্থানের মধ্যকার এলিমিনেটরে বিজয়ী দলের সঙ্গে। ১৭ নভেম্বর টুর্নামেন্টের ফাইনাল।

news24bd.tv/আলী