ভারত-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হচ্ছে

সংগৃহীত ছবি

ভারত-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হচ্ছে

অনলাইন ডেস্ক

ভারত-বাংলাদেশের মধ্যে অর্থনৈতি সম্পর্ক আরও জোরদারের বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও  ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রী শ্রী পীযূষ গোয়ালের মধ্যে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) নয়দিল্লিতে দুই মন্ত্রীর মধ্যে  আলোচনা হয়। এ সময় উভয় পক্ষই একটি সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (সিইপিএ) জন্য প্রাথমিকভাবে আলোচনা শুরু করতে রাজি হয়েছেন। ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরো এ তথ্য জানিয়েছে।

দুই দেশের বাণিজ্যমন্ত্রীদের মধ্যে সর্বশেষ বৈঠক হয় ২০১৮ সালের সেপ্টেম্বরে ঢাকায়। এর আগেই যুক্তি স্বাক্ষরের লক্ষ্যে দুই দেশের সমন্বয়ে সিইপিএ’র ওপর একটি যৌথ সম্ভাব্যতা সমীক্ষা করা হয়। এতে দেখা যায়,  সিইপিএ দুই দেশের মধ্যে বাণিজ্য ও বাণিজ্যিক অংশীদারিত্বের উন্নতির জন্য একটি শক্তিশালী ভিত্তি গড়ে দেবে।  

আলোচনায় উঠে আসে, সিইপিএ নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে, জীবনযাত্রার মান বাড়াবে এবং ভারত ও বাংলাদেশে ব্যাপক সামাজিক ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টি করবে।

উপরন্তু, অংশীদারিত্ব নির্ভরযোগ্য এবং টেকসই আঞ্চলিক মূল্য চেইন (RVCs) প্রতিষ্ঠা করবে।

দুই দেশের মন্ত্রী অশুল্ক বাধা এবং বন্দর বিধিনিষেধ অপসারণ, সীমান্ত হাট পুনরায় চালু, উভয় পক্ষের মান ও পদ্ধতির সমন্বয় এবং পারস্পরিক স্বীকৃতি, ভারতীয় রুপিতে বাণিজ্য নিষ্পত্তি, সংযোগ এবং বাণিজ্য অবকাঠামো শক্তিশালীকরণসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

news24bd.tv/ইস্রাফিল