অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক স্টেম সেল কনফারেন্স ‘স্টেমকন’

স্টেমকন ২০২২

অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক স্টেম সেল কনফারেন্স ‘স্টেমকন’

অনলাইন ডেস্ক

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে অনুষ্ঠিত হলো স্টেমসেল ও রিজেনারেটিভ মেডিসিন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘স্টেমকন ২০২২’। এটি ছিল বাংলাদেশ স্টেমসেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির ৬ষ্ঠ বার্ষিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন।  

২২ ডিসেম্বর আগারগাঁওয়ে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি  উপস্থিত ছিলেন শিক্ষাউপমন্ত্রী মুহিবুর হাসান চৌধুরী নওফেল এমপি। বাংলাদেশ একাডেমি অব সাইন্সের সভাপতি এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সদ্য নির্বাচতি সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, অধ্যাপক ডা. অসীম দত্তরায় এবং ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারন সম্পাদক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সভাপতি ও বিএসএমএমইউর মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম।

সম্মেলনে নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির ডিন এবং ফিজিওলজি ও মেডিসিনে নোবেল পুরষ্কারে নিয়মিত নমিনেটর বাঙ্গালী বংশদ্ভূত মার্কিন চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. অসীম দত্তরায়, বাঙ্গালী বংশদ্ভূত জাপানী চিকিৎসা বিজ্ঞানী, ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-র নতুন ইমিউনথেরাপির সহ-উদ্ভাবক ডা. এস এম ফজলে আকবরসহ দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করেন ও আলোচনায় অংশগ্রহন নেন। সম্মেলনে লিভার সিরোসিসের চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্টেমসেল থেরাপি ব্যবহারের অভিজ্ঞতা উপস্থাপন করেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

এবারের সম্মেলনটি বাংলাদেশ একাডেমি অব সাইলেন্সের সাথে যৌথভাবে আয়োজন করা হয়। স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিন বিষয় আগ্রহী বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনির্ভাসিটি অব হেলথ সাইন্সেস, ন্যাশনাল ইন্সটিটিউট টমাটোলজি এন্ড অর্থপেডিক্স, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, বারডেম, কুমিল্লা মেডিকেল কলেজ, ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজি, রাজশাহী কৃষি গবেষনা ইন্সটিটিউট, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ইত্যাদি প্রতিষ্ঠান থেকে দেশের প্রায় দেড় শতাধিক চিকিৎসা বিজ্ঞানী এবং শিক্ষক-গবেষক এই সম্মেলনে অংশগ্রহণ করেন।