মূল্যস্ফীতির চ্যালেঞ্জ নিয়েই মুদ্রানীতি ঘোষণা কাল

সংগৃহীত ছবি

মূল্যস্ফীতির চ্যালেঞ্জ নিয়েই মুদ্রানীতি ঘোষণা কাল

বাবু কামরুজ্জামান

বৈদেশিক মুদ্রার বিনিময় হারে স্বস্তি ফেরানো, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ আর ব্যাংক খাতে তারল্য সংকট; দেশের অর্থ ব্যবস্থার এমন সব চ্যালেঞ্জ মাথায় নিয়েই কাল মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদের মতে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এককভাবে শুধু কেন্দ্রীয় ব্যাংক নয়, অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোর মধ্যে সমন্বয় প্রয়োজন। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, অর্থনীতিতে চলমান যেসব সঙ্কট তা সমাধানের গুরুত্ব থাকবে এবারের মুদ্রানীতিতে।

গভর্নর হওয়ার পর প্রথমবার মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছেন আমলা থেকে ব্যাংকিং রেগুলেশনের শীর্ষ পদে বসা আব্দুর রউফ তালুকদার।

আগের গভর্নর মেয়াদে বছরে একবার হলেও এবার আগের মতোই দুই দফা মুদ্রানীতি ঘোষণার নীতিতে হাঁটছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক জানান, 'আগামীকাল মুদ্রানীতির ঘোষণা হবে। বাকীটা কাল সবকিছু জানানো হবে' মূলত সরকারি-বেসরকারি খাতে কি পরিমাণ টাকা সরবরাহ হবে এবং বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির সম্ভাব্য হার ঘোষণাই করা হয় মুদ্রানীতিতে। যা করা হয় বাজেটের সঙ্গে সমন্বয় করেই।

ব্যাংকিং খাতে তারল্য সংকট, বিদেশি মুদ্রার সরবরাহে টান, টাকার ক্রমাগত দরপতন। সবমিলিয়ে জিনিশপত্রের অব্যাহত দাম বৃদ্ধি। এসব হিসাব মাথায় রেখেই আসছে আগামী ছয় মাসের জন্য এই মুদ্রানীতি। সেক্ষেত্রে শুধু লক্ষ্য নির্ধারণ নয়, তা অর্জনে সুস্পষ্ট দিক-নির্দেশনা থাকার কথা বলছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, শুধু টার্গেটগুলো নির্ধারণ করলে চলবে না। ব্রড মানি, রিসার্ভ মানি, ইনফ্রাস্ট্রাকচার এগুলো মাথায় রাখতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কী কী সহায়তা করবে এটাও স্পষ্ট করতে হবে।

অর্থনীতিতে সবচেয়ে বেশি উদ্বেগ যে মূল্যস্ফীতি নিয়ে তা এককভাবে বাংলাদেশ ব্যাংকের পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এক্ষেত্রে সরকারি মন্ত্রণালয় ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সমন্বিত পদক্ষেপের ওপর জোর দেন সাবেক এই গভর্নর।  

আর্থিক খাতকে গতিশীল রাখতে মুদ্রানীতিতে বড় ও মাঝারি ব্যবসায়ীদের পাশাপাশি ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থায়ন ও বাস্তবায়নে জোর দেয়ার পরামর্শ বিশ্লেষকদের।

news24bd.tv/FA