চীনে পাঁচ সপ্তাহে করোনায় মৃত্যু ৬০ হাজার

সংগৃহীত ছবি

চীনে পাঁচ সপ্তাহে করোনায় মৃত্যু ৬০ হাজার

অনলাইন ডেস্ক

করোনা সংক্রমণে গত ৫ সপ্তহে প্রায় ৬০ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে চীন। গত ৮ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারির মধ্যে চীনের হাসপাতালে করোনাভাইরাস-সম্পর্কিত মৃত্যুর সংখ্যা মোট ৫৯ হাজার ৯৩৮ জন বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল হেলথ কমিশন। খবর আরটির।

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে দীর্ঘ ৩ বছর কঠোর বিধিনিষেধ ছিল চীনে।

জন অসন্তোষ চরম মাত্রায় পৌঁছালে গত মাসে শূন্য কোভিড নীতি থেকে সরে আসে দেশটি। এরপর থেকেই হু হু করে বাড়তে থাকে করোনা আক্রান্তের সংখ্যা। শনিবার দেশটি জানিয়েছে, শূন্য কোভিড নীতি থেকে সরে আসার পর থেকে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেছে ৬০ হাজার মানুষ।

চীনের নেওয়া শূন্য কোভিড নীতির আওতায় ঘন ঘন করোনা পরীক্ষা, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং গণ লকডাউনের মত কঠোর পদক্ষেপ গ্রহণ করেছিল কর্তৃপক্ষ।

তবে নভেম্বরের শেষের দিকে চীনব্যাপী নজিরবিহীন বিক্ষোভ হয়। এরপর ডিসেম্বরের শুরুর দিকে শূন্য কোভিড নীতি থেকে সরে আসে দেশটি।

দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা শনিবার রয়টার্সকে জানিয়েছে, করোনাভাইরাস জনিত জ্বরে হাসপাতালে ভর্তির সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল গত সপ্তাহে। জানুয়ারির ১২ তারিখ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১ লাখ ৫ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। যদিও তা গত সপ্তাহের থেকে ১৮ শতাংশ কম।  

করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রকাশে রাখঢাক রেখে চলেছে দেশটি।  আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা পূর্বাভাস দিয়েছেন চীনে করোনা সংক্রমণে এ বছর ১০ লাখের বেশি প্রাণহানি হবে। তবে সংক্রমণ শুরু পর থেকে মাত্র ৫ হাজার মৃত্যুর কথা জানিয়েছে চীন।  

news24bd.tv/আজিজ