তুরস্কে ভবন নির্মাণে দুর্নীতি: ১১৩ জনের নামে পরোয়ানা, গ্রেপ্তার ১২

সংগৃহীত ছবি

তুরস্কে ভবন নির্মাণে দুর্নীতি: ১১৩ জনের নামে পরোয়ানা, গ্রেপ্তার ১২

অনলাইন ডেস্ক

ভূমিকম্পে তুরস্কে ধসে পড়া ভবনগুলো নির্মাণের সঙ্গে জড়িত ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। তুর্কি পুলিশ এরই মধ্যে ১২ জনকে গ্রেপ্তার করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। এদের মধ্যে রয়েছে ভবন নির্মাণ ঠিকাদারেরাও। ধারণা করা হচ্ছে দ্রুতই গ্রেপ্তারের সংখ্যা আরও বাড়বে।

গত সোমবার তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। এই ভূমিকম্পে এখন পর্যন্ত ২৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়কের ধারণা, এই সংখ্যা ৫০ হাজার ছাড়াবে।

ভূমিকম্পে দুই দেশে ধসে পড়েছে হাজার হাজার বাড়ি।

এর মধ্যে নতুন ভবনও রয়েছে। তুরস্কের ভবন নির্মাণের জন্য নিরাপত্তসংক্রান্ত কঠোর আইন রয়েছে। তবে ব্যাপক দুর্নীতি ও সরকারের কিছু নিয়মনীতির কারণে অনেক ভবনই ওই আইন মেনে নির্মাণ করা হয় না। নতুন নির্মাণ করা ভবনগুলোও যে নিরাপদ নয়, তা নিয়ে বহু বছর ধরে সতর্ক করে আসছিলেন বিশেষজ্ঞরা।

তুরস্ক সরকারের একটি নিয়ম অনুযায়ী, কোনো ভবন আইন না মেনে তৈরির পরও জরিমানা দিয়ে ক্ষমা পাওয়া যাবে। তুরস্কের নির্মাণ খাতে গতি আনতে এই নিয়ম করেছিল দেশটির সরকার। সোমবার যেসব অঞ্চলে ভূমিকম্প হয়েছে, সেখানেও আইন না মেনে তৈরি বহু ভবন এই ক্ষমার সুযোগ পেয়েছিল।

news24bd.tv/সাব্বির