টুরিস্ট গাইড ম্যাপ আনল ঢাকা দক্ষিণ সিটি

সংগৃহীত ছবি

টুরিস্ট গাইড ম্যাপ আনল ঢাকা দক্ষিণ সিটি

অনলাইন ডেস্ক

ঢাকা শহরের পর্যটন শিল্পকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে ‘এক নজরে উপস্থাপন’ করার জন্য টুরিস্ট গাইড ম্যাপ সংকলন প্রকাশ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সোমবার দুপুরে নগর ভবনে করপোরেশনের প্রকৌশল বিভাগের সাপ্তাহিক বৈঠকে এ টুরিস্ট গাইড ম্যাপের উদ্বোধন করেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এ সময় মেয়র তাপস বলেন, ‘ঢাকায় অনেক বিদেশি পর্যটক আসেন। কিন্তু তাঁরা কোথায় যাবেন, কী পরিদর্শন করবেন, কীভাবে সেসব জায়গা বা স্থাপনায় যাতায়াত করা যাবে, ঢাকার বিমান-রেল-সড়ক অন্তর্জাল কোথায় কোথায়— এসব বিষয়কে অন্তর্ভুক্ত করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এই টুরিস্ট গাইড ম্যাপ সংকলন ও প্রকাশ করেছে।

সবাই যাতে সহজেই বুঝতে ও ব্যবহার করতে পারেন, সেভাবেই এটা তৈরি করা হয়েছে। এই গাইড ম্যাপের সাহায্যে পর্যটকেরা ঢাকার সবকিছু এক নজরেই বুঝতে পারবেন। ’

এই গাইড ম্যাপের মাধ্যমে ঢাকাকেন্দ্রিক পর্যটন শিল্পের বিকাশ ঘটবে উল্লেখ করে মেয়র তাপস আরও বলেন, ‘ঢাকাকেন্দ্রিক পর্যটন শিল্পকে উৎসাহিত ও পর্যটক আকর্ষণ করার লক্ষ্যে ইংরেজি ভাষায় এ টুরিস্ট গাইড ম্যাপ প্রকাশ করা হলো। বহুজাতিক কোম্পানি পরিচালিত হোটেলসহ পর্যটন সংশ্লিষ্ট সকলেই এই গাইড ম্যাপ ব্যবহার করতে পারবেন।

এই গাইড ম্যাপের সাহায্যে ঢাকাকেন্দ্রিক পর্যটন শিল্পের বহুমাত্রিক বিকাশ ঘটবে। ’

অনুষ্ঠানে জানানো হয়, ১০০ টাকা দিয়ে এই টুরিস্ট গাইড ম্যাপটির প্রিন্ট কপি কেনা যাবে। এছাড়া ১৪ মার্চ থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়েবসাইট থেকে গাইড ম্যাপটি বিনামূল্যে ডাউনলোডও করা যাবে।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—   সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, প্রধান নগর পরিকল্পনাবিদ মো. সিরাজুল ইসলামসহ করপোরেশনের অন্য কর্মকর্তারা।

news24bd.tv/AA