ফের দূষিত শহরের শীর্ষে ঢাকা

সংগৃহীত ছবি

ফের দূষিত শহরের শীর্ষে ঢাকা

অনলাইন ডেস্ক

খুব অস্বাস্থ্যকর বাতাস নিয়ে বিশ্বে দূষিত শহরের তালিকায় ফের শীর্ষ উঠেছে ঢাকা। রোববার (১৯ মার্চ) সকাল ৮টা ৭ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসের মান ছিল ২০২ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ ছাড়া স্কোর ১৮২ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি।

১৬৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চীনের শেনিয়াং।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে।

এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

অন্যদিকে, দূষণ কমিয়ে দেশে নির্মল পরিবেশ তৈরিতে পরিবেশ অধিদপ্তরের নেওয়া ৪’শ কোটি টাকার প্রকল্পে দূনীতির তথ্য পেয়েছে দুনীতি দমন কমিশন (দুদক)। গতকাল ১৮ মার্চ এ তথ্য জানায় দুদুক। এছাড়া পরিবেশগত ছাড়পত্র প্রদান, বেআইনি প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়া, অবৈধ ইটভাটা পরিচালনায় সহায়তাসহ ৬ খাতে দুর্নীতি প্রমাণ পেয়েছে  প্রতিষ্ঠানটি। এসব তথ্য প্রমাণ সুপারিশ আকারে রাষ্ট্রপতির কাছে জমা দেবে বলে জানায় দুদক।

নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকার বায়ু দূষণ ধারাবাহিকভাবেই উদ্বেগজনক। বায়ুদূষণের অনেক উৎসের মধ্যে ইদানিং নির্মাণযজ্ঞও উঠে এসেছে। ভবন বা অবকাঠামো নির্মাণে আদর্শ মান মানা হয় না। সরকারি ও বেসরকারি সব উন্নয়নকাজ উন্মুক্তভাবেই করা হচ্ছে।

news24bd/ARH

এই রকম আরও টপিক