বঙ্গবাজারে চৌকি বসিয়ে ব্যবসা শুরু আগুনে ক্ষতিগ্রস্তদের

সংগৃহীত ছবি

বঙ্গবাজারে চৌকি বসিয়ে ব্যবসা শুরু আগুনে ক্ষতিগ্রস্তদের

অনলাইন ডেস্ক

চৌকি বসিয়ে খোলা আকাশের নিচে অস্থায়ীভাবে ব্যবসা শুরু করেছেন রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। ইতোমধ্যে সেখানে বালি ফেলে ইট বিছিয়ে বিক্রির উপযোগী ব্যবস্থা করা হয়েছে। দুপুরে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নুর তাপস অস্থায়ী মার্কেটের উদ্বোধন করবেন।

সকাল থেকে দেখা যায়, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা চৌকি কিনে আগুনে যৎসামান্য বেচে যাওয়া কাপড় নিয়ে বসতে শুরু করেছে।

অনেকে বাকিতে কিছু কাপড় নিয়ে ব্যবসা করতে বসেছে। তারা বলছে, ক্ষত পুষিয়ে নেয়া সম্ভব নয়। তবে বেচাকেনা হলে পরিবারের সঙ্গে ঈদের আনন্দের কিছুটা ভাগাভাগি করা যাবে।

ক্ষতিগ্রস্ত মার্কেটে ধ্বংসস্তূপ সরাতে এখানো কাজ করে যাচ্ছে সিটি করপোরেশন।

আদর্শ ও মহানগর মার্কেট এলাকায় এখনো ধ্বংসস্তূপ সরাচ্ছে তারা। এসব মার্কেট মালিকদের দাবি, দ্রুত ধ্বংসস্তূপ সরিয়ে তাদেরকেও বসার ব্যবস্থা করা হোক।

জানা গেছে, প্রত্যেক দোকানি চৌকি পাবেন। এক্ষেত্রে মার্কেটটিতে এক বা একাধিক দোকান থাকলেও প্রত্যেকে চৌকি বরাদ্দ পাবেন একটি করে। এদিকে বুধবার বঙ্গবাজারের নিচ তলা ও দ্বিতীয় তলার বরাদ্দ দেয়া হলেও তৃতীয় তলার দর্জির দোকানিরা কোথায় বসবেন তা এখনো নির্ধারণ করা হয়নি।

এর আগে, ঈদ সামনে রেখে বুধবার থেকে চৌকি বসিয়ে অস্থায়ীভাবে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা ব্যবসা শুরু করতে পারবেন বলে জানিয়েছেন দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র মো. আবু নাছের।

উল্লেখ্য, গত ৪ এপ্রিল ভোর ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। তাদের সঙ্গে যোগ দেয় সেনা, নৌ ও বিমানবাহিনীর দলও। সবার চেষ্টায় বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আসে প্রায় সাড়ে ৬ ঘণ্টা পর। আর পুরোপুরি আগুন নেভে ৭৫ ঘণ্টা পর অর্থাৎ ৭ এপ্রিল সকাল ৯টায়।

বঙ্গবাজারের আগুনের ঘটনায় আনুমানিক দেড় হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

news24bd.tv/SHS