শিয়ালের মাংস বিক্রির অভিযোগে যুবককে কারাদণ্ড 

শিয়ালের মাংস বিক্রির অভিযোগে যুবককে কারাদণ্ড 

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর জেলা শহর মাইজদী আদালতের সামনে প্রকাশ্যে শিয়ালের মাংস বিক্রি করতে গিয়ে তাজুল ইসলাম (৪০) নামের এক যুবককে আটক করে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিন বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় জব্দকৃত শিয়ালের মাংস মাটিতে পুঁতে ফেলা হয়।

জেলা শহরের মাইজদী ম্যাজিস্ট্রেট আদালতের সামনে গোপন সংবাদের ভিত্তিতে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ। দণ্ডপ্রাপ্ত তাজুল ইসলাম নোয়াখালী পৌরসভার ৫নং ওয়ার্ডের আবু তাহেরের ছেলে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস ও স্থানীয় সূত্রে জানা যায়, জেলা শহরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সামনে প্রকাশ্যে শিয়ালের মাংস বিক্রি করছিল তাজুল ইসলাম। বিষয়টি জানতে পেরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ। তিনি প্রকাশ্যে শিয়ালের মাংস বিক্রির সময় তাজুল ইসলামকে হাতেনাতে তাকে আটক করে। এ সময় বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুসারে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিন বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুসারে শিয়াল এর মাংস বিক্রয়, ক্রয় নিষিদ্ধ। তাকে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিন বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পরে জরিমানার অর্থ পরিশোধ করে মুক্তি পান তাজুল ইসলাম। জব্দ করা শিয়ালের মাংস উপজেলা পরিষদ চত্বরে মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

এ সময় বন্যপ্রাণী ও জৈববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা ইব্রাহীম খলিল, উপকূলীয় বন বিভাগের সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা এএসএম মহি উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।  

news24bd.tv/কেআই