কোনোক্রমেই এ ধরনের চাল কেনা যাবে না: খাদ্যমন্ত্রী

কোনোক্রমেই এ ধরনের চাল কেনা যাবে না: খাদ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

বোরো সংগ্রহ অভিযান ২০২৩ উদ্বোধন শেষে মিল মালিকদের নির্দেশনা দিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কোনো খারাপ চাল যাতে কেনা না হয়। পুরোনো চাল ছাঁটাই করে নিয়ে এসে নতুন বলে বিক্রি করতে চাইলে তা যাতে কেনা না হয়। কোনোক্রমেই এ ধরনের চাল কেনা যাবে না। নীতিমালা অনুসারে ভালো চাল কিনতে হবে।

মানের সঙ্গে কোনো আপস করা যাবে না উল্লেখ করে তিনি বলেন, যখন খোলাবাজারে খাদ্যপণ্য বিক্রি বা ওএমএসে চাল দেওয়া হবে, তখন যাতে তা ভালো থাকে।

রোববার (৭ মে) সচিবালয়ে নিজ দপ্তরে বোরো সংগ্রহ অভিযান ২০২৩ উদ্বোধন শেষে সামগ্রিক খাদ্য পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

গত মৌসুমে যেসব মিলার চাল ক্রয়ে চুক্তি করেননি, তারা এবারও চুক্তি করতে পারবেন না বলে জানান মন্ত্রী। তিনি বলেন, মিলারদের যাতে ফিটলিস্ট হিসেবে তালিকা না পাঠানো হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।


 
সাধন চন্দ্র বলেন, ধান-চাল ক্রয় শুরু সম্পর্কে স্থানীয় প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদেরও জানাতে হবে। পাশাপাশি প্রান্তিক কৃষকদের ফিরিয়ে দিয়ে কোনো ব্যবসায়ীর ধান যাতে কেনা না হয়, সেদিকেও লক্ষ রাখতে হবে।
 
খাদ্যমন্ত্রী বলেন, কৃষকদের ন্যায্যমূল্য দিতেই সরকার ধান ক্রয় করছে। সরকার যদি ধান না কেনে, তাহলে একশ্রেণির ব্যবসায়ী বাজার নিয়ন্ত্রণ করতে নিজেরাই মূল্য নির্ধারণ করে কৃষকদের ক্ষতিগ্রস্ত করবে। সরকার ধান কেনার টার্গেট পর্যন্ত পৌঁছাতে পারুক কিংবা না পারুক, টার্গেট অনুযায়ী ক্রয়ের মধ্যে থাকলে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কৃষকদের ঠকাতে পারবে না।
 
বোরো মৌসুমে চার লাখ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করার পরও বাজারে কৃষক ন্যায্যমূল্য না পেলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান কেনার কথা জানান খাদ্যমন্ত্রী। তিনি বলেন, সারের দাম পাঁচ টাকা বেড়ে যাওয়ায় কিছুদিন আগেও হতাশায় ছিল কৃষকরা। তবে ভর্তুকির পরিমাণ এত বেশি ছিল যে সারের দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার।

তিনি আরও বলেন, ‘সারের দাম বাড়ানোয় এক বিঘা জমিতে ৬৬৫ টাকা বেশি গুনতে হবে বলে জানিয়েছিল কৃষকরা। সেদিক বিবেচনা করে ধানের দাম ত্রিশ টাকা নির্ধারণ করা হয়। এতে এক বিঘা জমিতে ২০ থেকে ৩০ মণ ফলন হলে ১ হাজার ৬০০ টাকা উদ্ধৃত্ত পাবেন কৃষকরা। এর মাধ্যমে ৬৬৫ টাকা পূরণ করা তাদের জন্য কষ্টকর হবে না। ’

news24bd.tv/তৌহিদ