যে ৫ কারণে ফের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার ভারতের

সংগৃহীত ছবি

যে ৫ কারণে ফের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার ভারতের

অনলাইন ডেস্ক

ভারতের অপেক্ষার অবসান এবারও হলো না। ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জেতার পর ভারত জেতেনি আর কোনো আইসিসি ট্রফি। টানা দ্বিতীয়বারের মতো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে দলটি ছিল অপেক্ষার পালা ফুরাবার। তবে আবারও দলটিকে একরাশ হতাশা নিয়েই ছাড়তে হলো মাঠ।

আজ রোববার লন্ডনের কেনিংটন ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পঞ্চম দিনে অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানের বড় ব্যবধানে হেরেছে ভারত।

অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে এই হারের পর কাটা-ছেঁড়া হচ্ছে ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে। দেশটির পত্রিকা আনন্দবাজার খুঁজে বের করে এই হারের পাঁচটি কারণ।

১. অশ্বিনকে প্রথম একাদশে না নেওয়া
রবিচন্দ্রন অশ্বিনকে বসিয়ে রাখা সম্ভবত ভারতের সবচেয়ে বড় ভুল।

বিদেশের মাটিতে দেশের অন্যতম সেরা বোলারকে বসিয়ে রাখার সিদ্ধান্ত কোনো দলই করবে না। ভারত ঠিক সেই ভুলটাই করল। অতীতে ইংল্যান্ডে অশ্বিনকে ধারাবাহিকভাবে বসিয়ে রাখা হয়েছিল। সেই ভুল থেকেও শিক্ষা নিল না তারা। অস্ট্রেলিয়ার নাথান লায়ন যেভাবে বল করলেন, তাতে আরও বদ্ধমূল হল অশ্বিনকে না নেওয়া কত বড় ভুল হয়েছিল।

২. টপ অর্ডারের ব্যর্থতা
মাথায় সাড়ে চারশর বেশি রানের বোঝা নিয়ে খেলতে নামলে টপ অর্ডারকে বড় জুটি তৈরি করতে হবে। দুটি ইনিংসেই ভারত সে কাজে ব্যর্থ। প্রথম ইনিংসে রোহিত শর্মা এবং শুভমন গিল সাধারণ বলে ফিরলেন। দ্বিতীয় ইনিংসে শুভমনের আউট নিয়ে বিতর্ক থাকলেও, রোহিত যেভাবে লায়নকে সুইপ করতে গিয়ে উইকেট উপহার দিয়ে এলেন, সেই ভুল কোনো শিক্ষানবিশও করবে না। রোহিতের ভুল শটের দাম দিতে হল গোটা দলকে।

৩. পুজারার প্রত্যাশা পূরণ করতে না পারা
সাসেক্সের হয়ে ভালো ছন্দে ছিলেন চেতেশ্বর পুজারা। পরের পর শতরান করেছেন, রান পেয়েছেন। কিন্তু কাউন্টির দ্বিতীয় বা তৃতীয় সারির বোলারদের খেলা এবং প্যাট কামিন্স, মিচেল স্টার্ককে খেলা যে এক নয়, সেটা প্রমাণিত। অখ্যাত বোলারদের বিরুদ্ধে রান করে জাতীয় দলে ফিরে পুজারা নির্বাচকদেরই বোকা বানিয়েছেন কি না, সেই প্রশ্ন উঠে গিয়েছে। দ্বিতীয় ইনিংসে যেভাবে আউট হলেন, তা ক্ষমাহীন। আপাত নিরীহ একটি বাউন্সার পুজারা আপার কাট মারতে গেলেন। বল ব্যাট ছুঁয়ে উইকেটকিপারের হাতে জমা পড়ল।

৪. অফ স্টাম্পের বাইরের বল খেলার প্রবণতা
এত দিন ইংল্যান্ডে খেলা হয়ে গেল কিন্তু অফ স্টাম্পের বাইরে বলে ব্যাটারদের খেলার প্রবণতা কমলো না। কে বলবে এই ভারতের কোনো এক শচিন টেন্ডুলকার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪১ রান করেছিলেন অফসাইডে একটিও শট না খেলে। দ্বিতীয় ইনিংসে বিরাট কোহলির আউটটাই ধরা যাক। দিব্যি ছাড়ছিলেন অফস্টাম্পের বাইরের বল। কী মনে করে যে স্কট বোলান্ডের ষষ্ঠ স্টাম্পে করা বলে ব্যাট ছোঁয়াতে গেলেন, তা দুর্বোধ্য। দ্বিতীয় স্লিপে স্টিভ স্মিথ ঝাঁপিয়ে পড়ে ক্যাচ নিলেন।

৫. টসে জিতে ভুল সিদ্ধান্ত
মেঘলা আকাশ দেখে তড়িঘড়ি আগে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত শর্মা। কিন্তু সূর্য উঠলে কী করবেন, সেই পরিকল্পনা তার মধ্যে ছিল না। মেঘলা আকাশ থাকাকালীন অস্ট্রেলিয়াকে চাপে রেখেছিল ভারত। কিন্তু সূর্য উঠতেই খেলা ধরে ফেললেন স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেড। তাদের জুটিই ভারতের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিল।

news24bd.tv/SHS