‘শেখ কামালের জীবনী নিয়ে আরও গবেষণা হওয়া প্রয়োজন’

সংগৃহীত ছবি

‘শেখ কামালের জীবনী নিয়ে আরও গবেষণা হওয়া প্রয়োজন’

অনলাইন ডেস্ক

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ বলেছেন, বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জীবনী নিয়ে আরও গবেষণা হওয়া প্রয়োজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত বড় মানুষ ছিলেন, কত বড় একজন নেতা ছিলেন সেটা আমরা সবাই জানি। জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল তাঁর মধ্যে বাবার গুণাবলি ধারণ করেছিলেন। চালচলন ও পোশাক-পরিচ্ছদে শেখ কামাল ছিলেন অতি সাধারণ।

বিনয় ছিল তার চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য।

শনিবার (৫ আগস্ট) রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদফতরের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ওই আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সচিব বলেন, পড়াশোনার বাইরেও সাংস্কৃতিক ও ক্রীড়া জগতে শেখ কামালের ছিল ব্যাপক আধিপত্য।

তিনি বড় মাপের একজন আলোকিত মানুষ ছিলেন। আলোকিত পারিবারের শিক্ষা তাঁকে আলোকিত করেছে। তিনি ছিলেন দেশের ক্রীড়াঙ্গনের উজ্জ্বল নক্ষত্র। তিনি বেঁচে থাকলে দেশের ক্রীড়াকে অনন্য উচ্চতায় নিয়ে যেতেন। যেটি এখন করছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ।

মৎস্য অধিদফতরের মহাপরিচালক খ. মাহবুবুল হক, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের পরিচালক (অর্থ) মো. ফজলুল হক, মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দফতরের উপপরিচালক ডা. সঞ্জীব সূত্রধর এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্ট্রার ডা. গোপাল চন্দ্র বিশ্বাস আলোচনা সভায় বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নীলুফা আক্তার।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও আওতাধীন দফতর-সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক