খাদ্য নিরাপত্তায় একসঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ-তিমুর

সংগৃহীত ছবি

খাদ্য নিরাপত্তায় একসঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ-তিমুর

অনলাইন ডেস্ক

খাদ্য নিরাপত্তায় একে-অপরকে সহযোগিতা করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও পূর্ব তিমুর। পাশাপাশি দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্ভাবনা অন্বেষণ করার বিষয়েও সম্মত হয়েছে উভয় পক্ষ।

সোমবার (২৮ আগস্ট) আফ্রিকার দেশ তিমুর সফরে দেশটির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী ড. আজিও পেরেইরার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এসব বিষয়ে সম্মত হন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে তিমুর সফরকারী ড. মোমেন দেশটির আসিয়ানে যুক্ত হওয়ায় অভিনন্দন জানিয়ে জোটটির সেক্টরাল ডায়লগ পার্টনার হতে তিমুরের সমর্থন চান।

মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ দারিদ্র্য বিমোচন, স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, ডিজিটালাইজেশন, খাদ্য ও জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতির কথা তিমুরের পররাষ্ট্রমন্ত্রীর কাছে তুলে ধরেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘কমিউনিটি ক্লিনিক’ এবং ‘গৃহহীনদের গৃহের মালিকানা’র মতো উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে অসহায় জনগোষ্ঠীকে সহায়তা করছেন।

তিমুরের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের নেতৃত্ব ও অর্থনৈতিক সাফল্যের প্রশংসা করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অধীনে তিমুরে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রতি কৃতজ্ঞতা জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

উভয় পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হন। এছাড়া গার্মেন্টস ফ্যাক্টরি স্থাপন, কন্ট্রাক্ট ফার্মিং, কূটনীতিকদের প্রশিক্ষণ এবং পারস্পরিক সহযোগিতার অন্যান্য ক্ষেত্রগুলো নিয়ে কাজ জন্য নিয়মিত যৌথ পরামর্শক সভা (এফওসি) করার ওপর জোর দেন।