ডেঙ্গু পরীক্ষার কিটসের অভাব নেই, চীন দিচ্ছে বলে নিচ্ছি : স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

বাংলাদেশকে ২০ হাজার ডেঙ্গু পরীক্ষার কিট উপহার চীনের

ডেঙ্গু পরীক্ষার কিটসের অভাব নেই, চীন দিচ্ছে বলে নিচ্ছি : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

চীনের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোভেক বায়োটেক লিমিটেডের পক্ষ থেকে বাংলাদেশকে ২০ হাজার ডেঙ্গু পরীক্ষার কীট উপহার দেয়া হয়েছে বলে জানিয়েছেন  স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৪ সেপ্টেম্বর) চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের কাছ থেকে ডেঙ্গু পরীক্ষার কিট উপহার অনুষ্ঠান শেষে এসব বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, চীনের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হোক এটা বাংলাদেশ চায়। তারা বাংলাদেশের অনেক বড় কাঠামোর সাথে জড়িত।

তারা করোনার টিকা সরবরাহ করেছিল। এখন ডেঙ্গু পরীক্ষার কিট দিচ্ছে। এরমধ্য দিয়ে তাদের সাথে সম্পর্ক আরও শক্তিশালী হলো।

মন্ত্রী বলেন, বাংলাদেশে ডেঙ্গু পরীক্ষার কিটস এর কোনো সমস্যা নেই।

বন্ধুরাষ্ট্র চীন দিচ্ছে বলে আমরা নিচ্ছি। ডেঙ্গুর জন্য স্যালাইনেরও কোনো সমস্যা নেই।

জাহিদ মালেক আরও বলেন, সারাদেশেই এখন ডেঙ্গু রোগী ছড়িয়েছে। এদের মধ্যে বেশীরভাগই ঢাকার রোগীর মাধ্যমে ছড়িয়েছে। এ পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ৬৩৪ জন। এটা খুবই দুঃখজনক।

তিনি বলেন, মশা না কমলে মৃত্যুর সংখ্যা এবং আক্রান্তের সংখ্যা কমবে না। মশা কমানোর জন্য বাড়িঘর পরিষ্কার রাখার ওপর জোর দিতে হবে। সরকারের সাথে সাথে সবাকে দায়িত্বশীল হওয়ার পরামর্শ মন্ত্রীর।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সারাবছর এডিস মশার জন্য ওষুধ ছড়াতে হবে। শুধুমাত্র ডেঙ্গু রোগী বাড়লেই ওষুধ ছড়াচ্ছে বলেই মশা কমছে না। এডিস মশার ওষুধ শুধু ঢাকায় ছড়ালেই হবে না, সারাদেশে ছড়াতে হবে।

এসময় সিনোভেক বায়োটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক চিছাও জাং বলেন, সম্পর্কের দায়বদ্ধতা থেকে চীন সরকার এটা করছে। এ সম্পর্ক সবসময়ে অটুট থাকবে।

news24bd.tv/FA