পর্তুগালের রাস্তায় ওয়াইনের স্রোত

সংগৃহীত ছবি

পর্তুগালের রাস্তায় ওয়াইনের স্রোত

অনলাইন ডেস্ক

পর্তুগালের ছোট্ট এক শহরের বাসিন্দারা অদ্ভুত এক পরিস্থিতির মুখোমুখি হয়। তারা হঠাৎই আবিষ্কার করে, শহরের রাস্তাগুলো লাল রং ধারণ করেছে। বন্যার পানির তোড়ের মতো হঠাৎ ছড়িয়ে পড়া ওয়াইনের কারণেই এমন অদ্ভুত পরিস্থিতির মুখে পড়তে হয়। এই ওয়াইনের পরিমাণটাও আপনাকে চমকে দেবে, ৬ লাখ গ্যালন! আর এসব তথ্য জানা গেছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে।

পর্তুগালের ছোট্ট এই উপকূলীয় শহরের নাম সাও লরেন্সো দ্যু বাইরো। মোটামুটি হাজার দুয়েক মানুষের বসবাস এখানে। রোববার হঠাৎই বিস্মিত হয়ে তারা আবিষ্কার করে লাল ওয়াইনের একটি নদী বয়ে যাচ্ছে তাদের রাস্তাগুলো দিয়ে। এই ওয়াইন তৈরি করে লেভিরা ডিস্টিলারি।

তাদের দুটি ট্যাংক বিস্ফোরিত হয়ে এই বিপর্যয়ের সূত্রপাত হয়। বিশাল ট্যাংক দুটি বহন করছিল ৬ লাখ গ্যালন ওয়াইন।  

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে প্রবল বেগে লাল তরল পদার্থকে পাহাড়ি একটা ঢালু পথ ধরে নেমে যেতে দেখা যায়। ছড়িয়ে পড়া তরলের পরিমাণ এত বেশি ছিল যে এটা দিয়ে অলিম্পিকের একটি সুইমিং পুল অনায়াসে ভরে দেওয়া যেত। এ ঘটনা পরিবেশগত একটা ঝুঁকির আশঙ্কাও তৈরি করে।  

এদিকে ওয়াইনের এই প্রবাহ যাচ্ছিল শহরের পাশ দিয়ে বয়ে চলে নদীটির দিকে। কারতিমা নামের নদীটিকে আক্ষরিক অর্থে ওয়াইনের নদীতে পরিণত করার আগেই কাজে নেমে পড়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দ্য আনাদিয়া ফায়ার ডিপার্টমেন্ট প্রবল বেগে প্রবাহিত তরলের পথ আটকে নদীর বদলে কাছের একটি মাঠের দিকে যাওয়ার ব্যবস্থা করে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম। ফায়ার সার্ভিসের কর্মীরা বলেন, কারখানাটির কাছের একটি ভবনের বেসমেন্টে পরিপূর্ণ হয়ে যায় এই লাল ওয়াইনে।  

লেভিরা ডিস্টিলারি ঘটনার জন্য ক্ষমা চেয়েছে এবং বলেছে যে ওয়াইনে ভেজা জমি পরিষ্কারের ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্ষয়ক্ষতির জায়গাগুলো মেরামত ও পরিষ্কারের সঙ্গে সম্পর্কিত সমস্ত খরচের সম্পূর্ণ দায়বদ্ধতা তারা গ্রহণ করেছে বলেও এক বিবৃতিতে জানিয়েছে। এতে আরও বলা হয়, ‘আমরা যত দ্রুত সম্ভব এই পরিস্থিতির সমাধান করতে প্রতিশ্রুতিবদ্ধ। ’ মাঠের ওয়াইনে ভেজা মাটি একটি বিশেষ শোধনাগারে নিয়ে যাওয়া হয়েছে বলেও আশ্বস্ত করা হয় এতে।

news24bd.tv/AA