তিস্তাপাড়ের বন্যা পরিস্থিতি উন্নতির আভাস

সংগৃহীত ছবি

তিস্তাপাড়ের বন্যা পরিস্থিতি উন্নতির আভাস

অনলাইন ডেস্ক

আগামীকাল শুক্রবারের (৬ অক্টোবর) মধ্যে তিস্তাপাড়ের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) এমন পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, ব্রহ্মপুত্র ও গঙ্গা নদ-নদীর পানির সমতল স্থিতিশীল আছে অপরদিকে যমুনা ও পদ্মা নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সুরমা ব্যতীত, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী দুদিনে দেশের উত্তরাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে দেশের উত্তরাঞ্চলের ধরলা, দুধকুমার, আপার করতোয়া, আপার আত্রাই, পুনর্ভবা, কুলিখ টাঙ্গন, ইছামতী যমুনা ও যমুনেশ্বরী নদীসমূহের পানির সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।  

একই সময়ে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মহানন্দা, ছোট যমুনা, করতোয়া, আত্রাই ও গুর নদীসমূহের পানির সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

এদিকে তিস্তা নদীর পানির সমতল বিগত ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেয়েছে, যা শুক্রবার স্থিতিশীল থাকতে পারে। এই সময়ের মধ্যে তিস্তা নদীর পানি সমতল কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার নিচে নেমে আসতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, ভারতীয় সেন্ট্রাল ওয়াটার কমিশনের (সিডব্লিউসি) তথ্য অনুযায়ী, গতকাল বুধবার ভারতের উত্তর সিকিম এ তিস্তা নদীর চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় উজানে তিস্তা নদীর গজলডোবা পয়েন্টে পানির সমতল প্রায় ২৮৫ সেন্টিমিটার ও দোমুহনী পয়েন্টে প্রায় ১১২ সেন্টিমিটার বৃদ্ধি পায়।  

সর্বশেষ তথ্য অনুযায়ী বৃহস্পতিবার সকালে গজলডোবা পয়েন্টের পানির সমতল ১০৯ দশমিক ১০ মিটার এবং দোমুহুনী পয়েন্টের পানি সমতল ৮৫ দশমিক ১০ মিটার ছিল। উভয়ই পয়েন্টের পানির সমতল ধীরগতিতে হ্রাস পাচ্ছে।

তিস্তা নদীর পানির সমতল বৃদ্ধি পেয়ে বর্তমানে ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে ধীর গতিতে হ্রাস পাচ্ছে। সকালে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টের পানির সমতল বিপৎসীমার ৬৮ সেন্টিমিটার নিচে অবস্থান করছিল এবং কাউনিয়া পয়েন্টের পানির সমতল বিপৎসীমার ৩০ সেন্টিমিটার উপরে অবস্থান করছিল।

ভারতীয় আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানের তিস্তা অববাহিকায় আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।  

এর ফলে তিস্তা নদীর ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে পানির সমতল আজ বিকাল পর্যন্ত ধীরগতিতে হ্রাস পেলেও পুনরায় কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে তিস্তা নদীর পানির সমতল বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকলেও, বন্যা ঝুঁকি কমে এসেছে। আগামীকাল শুক্রবারের মধ্যে তিস্তা নদী তীরবর্তী নিম্নাঞ্চলসমূহের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে এবং পানির সমতল বিপদসীমার নিচে বা কাছাকাছি অবস্থান করতে পারে।

news24bd.tv/কেআই