ইউরোপীয় কমিশনের আমন্ত্রণে ব্রাসেলস যাচ্ছেন প্রধানমন্ত্রী 

সংগৃহীত ছবি

ইউরোপীয় কমিশনের আমন্ত্রণে ব্রাসেলস যাচ্ছেন প্রধানমন্ত্রী 

অনলাইন ডেস্ক

ইউরোপীয় কমিশনের আমন্ত্রণে আগামী ২৪ অক্টোবর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউরোপীয় কমিশনের উদ্যোগে আয়োজিত গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে অংশ নিতে চারদিনের এই সফরে যাবেন সরকারপ্রধান।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এক ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইয়েনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ থেকে ২৭ অক্টোবর ব্রাসেলস সফর করবেন।

সেখানে তিনি ইইউর গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে অংশ নেবেন।

তি‌নি ব‌লেন, ওই বৈঠকে বিশ্বের অনেক নেতা যোগ দেবেন। আমরা এই বৈঠকের সুযোগ কাজে লাগাতে চাই। সফরে নবায়নযোগ্য বিদ্যুৎ ও জ্বালানি খাতে ইইউ এর ঋণদাতা সংস্থা–ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) সঙ্গে ৩৯৫ মিলিয়ন ইউরোর আর্থিক সহায়তা চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

যার মধ্যে অনুদান হিসেবে ৪৫ মিলিয়ন ইউরো এবং বাকি ৩৫০ মিলিয়ন ইউরো ঋণ হিসেবে দেবে ইআইবি।

অনুষ্ঠিত হতে যাওয়া গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে অংশ নেওয়ার ফাঁকে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কয়েকজন নেতার সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে, আগামী দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনের আগে ইউরোপে প্রধানমন্ত্রীর এই সফরকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ঘিরে ভূরাজনৈতিক প্রেক্ষাপটে গুরুত্ব বেড়ে গেছে বাংলাদেশের। বাংলাদেশের কূটনীতিকরা আশা করছেন, এমন এক আবহে বাংলাদেশের উন্নয়ন, ব্যবসা–বাণিজ্য এই বিষয়গুলোতে সরাসরি আলোচনার ক্ষেত্র তৈরি হবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ইউরোপের নেতাদের।

সফর শেষে আগামী ২৭ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।