কোলকাতায় ইসরাইলের বিরুদ্ধে বিক্ষোভ

কোলকাতায় ইসরাইলের বিরুদ্ধে বিক্ষোভ

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতায় ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ‘সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন’।

ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে চলমান ভয়াবহ সংঘর্ষ অবিলম্বে বন্ধের দাবি জানিয়ে সেখানে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন ‘সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ কামরুজ্জামান।

গতকাল বৃহস্পতিবার প্রতিবাদী জনতা কোলকাতায় ফিলিস্তিনের সমর্থনে এবং ইসরাইলের বিরুদ্ধে শ্লোগান দেওয়াসহ বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

বিক্ষোভকারীরা এ সময়ে ‘ফিলিস্তিনি মজলুমদের পক্ষে আমাদের সংগ্রাম চলছে, চলবে’,  ‘সন্ত্রাসবাদী ইসরাইল নিপাত যাক’, ‘সন্ত্রাসবাদী ইসরাইল ফিলিস্তিন থেকে দূর-দূর-দূর দূরহটো’, ‘ইসরাইল ধ্বংস হোক’, ‘জারজ দেশ ইসরাইল ধ্বংস হোক’, ‘অবৈধ দেশ ইসরাইল ধ্বংস হোক’ ‘অবিলম্বে ফিলিস্তিন দখল মুক্ত করতে হবে’, ‘অবিলম্বে সারা বিশ্বের সমস্ত মানুষ এক হও’, ‘ফিলিস্তিন মজলুমদের পক্ষে  সারা বিশ্বের মানুষ এক হও’, ‘ফিলিস্তিন মজলুমদের পক্ষে আমাদের লড়াই চলছে, চলবে’, ‘অবিলম্বে ইসরাইলের সঙ্গে ভারতের সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে  হবে’, ‘ভারতের পরম্পরা বিরোধিতা করে নরেন্দ্র মোদী ইসরাইলের পক্ষে সমর্থন  দিচ্ছেন কেন প্রধানমন্ত্রী জবাব দাও-জবাব চাই’ ইত্যাদি শ্লোগানে সোচ্চার হন।

‘সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ  কামরুজ্জামান বলেন, ‘কোলকাতায় আমরা আজকে প্রতীকি প্রতিবাদ কর্মসূচিতে শামিল হয়েছি’।

তিনি বলেন, ‘ইসরাইল অবৈধভাবে ফিলিস্তিন দখল করে রেখেছে।  আমরা চাই অবিলম্বে ফিলিস্তিন ইসরাইল দখল মুক্ত হোক। এবং ফিলিস্তিন একটি স্বাধীন সার্বভৌম দেশে পরিণত হোক।

এটা শুধু ভারতের মুসলিমদের দাবি নয়, ভারতবর্ষের ঐতিহ্য, পররাষ্ট্র নীতি, ভারতের জাতির জনক মহাত্মা গান্ধী, তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী, বিজেপির প্রথম প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীজিও ফিলিস্তিনিদের পক্ষে দাঁড়িয়েছিলেন। কিন্তু আজকে আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুঝতে পারছেন না যে কোন দেশের পক্ষে দাঁড়ালে তার সুবিধা হবে, বেশি বিশ্বে প্রচার পাবেন। ’

‘ভারতবর্ষ বৃহত্তম গণতান্ত্রিক দেশ, ভারতের নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে। বৃহত্তর গণতান্ত্রিক দেশ কেন স্বৈরাচারী ইসরাইল রাষ্ট্রের পক্ষে দাঁড়াবে? ইসরাইল ফিলিস্তিনকে উন্মুক্ত কারাগারে পরিণত করেছে বলেও ‘সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ কামরুজ্জামান মন্তব্য করেন।

এই রকম আরও টপিক