মাঠে নামাজ পড়ায় রিজওয়ানের বিরুদ্ধে আইসিসিতে ভারতীয় আইনজীবীর নালিশ

সংগৃহীত ছবি

মাঠে নামাজ পড়ায় রিজওয়ানের বিরুদ্ধে আইসিসিতে ভারতীয় আইনজীবীর নালিশ

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ ম্যাচ চলাকালে মাঠে নামাজ পড়ায় পাকিস্তানের টপ-অর্ডার ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসিতে অভিযোগ করেছেন ভারতের আইনজীবী বিনীত জিন্দাল। অভিযোগে রিজওয়ানের কঠোর শাস্তির জন্য আবেদন জানিয়েছেন তিনি।

ঘটনাটি মূলত ৬ অক্টোবর হায়দরাবাদে পাকিস্তান বনাম নেদারল্যান্ডসের ম্যাচ চলাকালে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের মধ্যবিরতিতে মাঠেই নামাজ আদায় করছেন পাকিস্তানের এই টপ-অর্ডার ব্যাটার।

তবে এবারই প্রথম না। এর আগেও বহুবার তাকে এমনটা করতে দেখা গেছে। সবশেষ এশিয়া কাপেও ভারতের বিপক্ষে ম্যাচের ফাঁকে মাঠেই তাকে নামাজ আদায় করতে দেখা গেছে। এবারও একই কাজ করে ভারতীয়দের রোষানলে পড়েছেন তিনি।

জিন্দালের অভিযোগের একটি অনুলিপি প্রকাশ পেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলেকে পাঠানো অভিযোগপত্রে জিন্দালের ভাষ্য, এই অভিযোগ পাকিস্তানের ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে, যিনি চলতি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে তার দলের প্রথম ম্যাচে মাঠেই নামাজ পড়েছেন। মাঠে রিজওয়ানের নামাজ পড়াকে অনেক ভারতীয় নাগরিকের কাছে নিজের ধর্মকে ইচ্ছাকৃতভাবে তুলে ধরার প্রতীকী চিত্র বলেই মনে হয়েছে, যা খেলাধুলার চেতনাবিরোধী।

তিনি আরও বলেছেন, এ ধরনের কাজ খেলোয়াড়ের মধ্যে ম্যাচের চেতনাকে প্রশ্নের মুখে ফেলে দেয়। ম্যাচ খেলার সময় খেলোয়াড়ের মধ্যে যে আদর্শ কাজ করে, সেটাকেও প্রশ্নের মুখে ফেলে দেয়। মোহাম্মদ রিজওয়ান ইচ্ছাকৃতভাবে নিজের ধর্মকে যেভাবে উপস্থাপন করেছেন, তাতে তিনি যে বার্তা দিতে চেয়েছেন, সেটি হলো মুসলিম হিসেবে তিনি খেলাধুলার চেতনাও পেছনে ফেলেছেন। মাঠে রিজওয়ান নিজের ধর্মকে উপস্থাপন করেছেন এবং সংবাদ সম্মেলনে গাজার মানুষদের জয় উৎসর্গ করাটা তার ধর্মীয় ও রাজনৈতিক আদর্শের সত্যায়ন।

অভিযোগনামায় আরও বলা হয়, ২০২১ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ভারতকে ১০ উইকেটে হারানোর পর মাঠে নামাজ পড়েছিলেন রিজওয়ান। সাবেক পাকিস্তানি বোলার ওয়াকার ইউনুস তখন বলেছিলেন, ‘রিজওয়ান যেটা করেছে, সেটা সবচেয়ে পছন্দ হয়েছে। সে মাঠের মাঝে দাঁড়িয়ে হিন্দুদের সামনে নামাজ পড়েছে। ’ বিভিন্ন ধর্মের মানুষের সামনে ৩১ বছর বয়সী রিজওয়ান নিজের ধর্মকে উপস্থাপন করার সুযোগ হিসেবে ক্রিকেট ম্যাচকে ব্যবহার করছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ম্যাচের মধ্যে মাঠে রিজওয়ানের নামাজ পড়ার প্রশংসাও করেছেন পাকিস্তানিরা।

এর আগে, শ্রীলঙ্কার বিপক্ষে নিজের সেঞ্চুরি গাজার জনগণকে উৎসর্গ করেছিলেন রিজওয়ান। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পাকিস্তানি এই ক্রিকেটারের মন্তব্য, গাজায় নিহত আমাদের ভাই-বোনদের জন্য ওই জয়টা উৎসর্গ করলাম। তাদেরকে কিছু দিতে পেরে আমরা খুশি। এই জয়ের কৃতিত্ব পুরো দলের, বিশেষ করে আব্দুল্লাহ শফিক ও হাসান আলির কথা আলাদা করে বলতেই হয়। তাদের কারণেই জয়টা সহজ হয়েছে।

তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেননি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কিংবা রিজওয়ান। এ ছাড়া আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাও (আইসিসি) অফিসিয়ালি কোনো মন্তব্য করেনি।

news24bd.tv/A