নিষেধাজ্ঞা-সংক্রান্ত শর্ত তুলে নিল ক্রেতা প্রতিষ্ঠান, সতর্ক থাকার আহ্বান

সংগৃহীত ছবি

তৈরি পোশাক খাত

নিষেধাজ্ঞা-সংক্রান্ত শর্ত তুলে নিল ক্রেতা প্রতিষ্ঠান, সতর্ক থাকার আহ্বান

অনলাইন ডেস্ক

সম্প্রতি এক পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠানের কাছে পাঠানো ঋণপত্রের ধারায় জুড়ে দেওয়া নিষেধাজ্ঞা-সংক্রান্ত শর্ত প্রত্যাহার করে নিয়েছ ক্রেতা প্রতিষ্ঠানটি। বিজিএমইএ বলছে, ভুল বোঝাবুঝির কারণে এমনটা হয়ে থাকতে পারে। তবে এর পেছনে কোনো অভ্যন্তরীণ গোষ্ঠীর ষড়যন্ত্র আছে কি না তা খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন উদ্যোক্তারা। আর এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন অর্থনীতিবিদরা।

গত সপ্তাহে ‘কারিবান’ নামে এক ফরাসি ক্রেতা প্রতিষ্ঠানের কাছ থেকে নারায়ণগঞ্জের নিট কনসার্ন কারখানার এলসির ক্ষেত্রে দেওয়া হয় নতুন শর্ত। যেখানে বলা হয়, কোনো নিষেধাজ্ঞা বাস্তবায়িত হলে বাংলাদেশ থেকে পণ্য কিনবে না তারা বা চালানকৃত পণ্যের মূল্য পরিশোধ করবে না; যা জেডএক্সওয়াই ইন্টারন্যাশনালের পক্ষে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক দুবাই থেকে জারি করে।  

তবে এর দুইদিনের মাথায় শর্তটি তুলে নেয় ওই ক্রেতা প্রতিষ্ঠান। গত বৃহস্পতিবার কারিবানের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে চিঠি দেওয়া হয় বিজেএমইএর সভাপতি ফারুক হাসানের কাছে।

এলসির শর্ত থেকে ধারাটি প্রত্যাহার করতে দুবাইয়ের স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক কর্তৃপক্ষকে দেওয়া হয় নির্দেশনা।

এই মুহূর্তে রপ্তানি বাণিজ্যে নিষেধাজ্ঞা সংক্রান্ত ঝুঁকি নেই বলে মনে করেন অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর। তবে এ বিষয়ে সরকারকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

সেইসঙ্গে এসব বিষয়ে আরও যাচাই বাছাই করে ক্রয়াদেশ গ্রহণে রপ্তানিকারকদের সচেতন থাকারও পরামর্শ দেন এই অর্থনীতিবিদ।

news24bd.tv/আইএএম