চীনা প্রেসিডেন্টের উদ্দেশে শেখ হাসিনার শোকপত্র

চীনা প্রেসিডেন্টের উদ্দেশে শেখ হাসিনার শোকপত্র

নিজস্ব প্রতিবেদক

চীনে ভয়াবহ ভূমিকম্পে নিহতদের প্রতি শোক জানিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বরাবর এক শোকপত্র পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়। শোকপত্রে প্রধানমন্ত্রী বলেন, '১৮ ডিসেম্বর রাতে চীনের গানসু প্রদেশে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পে বহু মানুষের মর্মান্তিক মৃত্যু, ক্ষয়ক্ষতি এবং অবকাঠামো ধ্বংসের কথা জেনে আমি গভীরভাবে মর্মাহত। '

শোকপত্রে শেখ হাসিনা বলেন, 'চীনের দীর্ঘদিনের বন্ধু হিসেবে বাংলাদেশের জনগণ ও সরকার এই প্রাকৃতিক বিপর্যয়ে বন্ধুপ্রতীম চীনা জনগণের কষ্টের সাথে আন্তরিক সহানুভূতি প্রকাশ করছে।

একইসাথে আমি আপনার প্রতি গভীর সমবেদনা জানাই, সেইসাথে আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করছি। '

আশাপ্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, চীনা রাষ্ট্রপতির দিকনির্দেশনা এবং দৃঢ়তার ফলে উদ্ধার প্রচেষ্টা সফল হবে এবং শীঘ্রই গানসু প্রদেশের জনগণের জীবনযাত্রায় স্বাভাবিকতা ফিরে আসবে।

রয়টার্স জানায়, স্থানীয় সময় সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে এই ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ১১৮ জন মারা গেছেন এবং আরও ২০০ জনের বেশি আহত হয়েছেন।

দ্য ইউরোপিয়ান ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৬.১ মাত্রার। এটির উৎপত্তিস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝোর ১০২ কিলোমিটার পশ্চিম–দক্ষিণপশ্চিমে, ভূ–পৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে।

news24bd.tv/FA