কাশীতে মন্দির-মসজিদ বিতর্কে নতুন রায়

সংগৃহীত ছবি

কাশীতে মন্দির-মসজিদ বিতর্কে নতুন রায়

অনলাইন ডেস্ক

ভারতের বারাণসীতে কাশী বিশ্বনাথ মন্দির এবং জ্ঞানবাপী মসজিদ বিতর্কে করা মামলার আবেদন খারিজ হয়েছে এলাহাবাদ হাইকোর্টে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এলাহাবাদ হাইকোর্টের দেওয়া এই রায়ে পাঁচটি মুসলিম সংগঠনের পাঁচটিরই আবেদন খারিজ করা হয়েছে। যদিও এই মামলার রায় ঘোষণা করার কথা ছিলো গত ৮ ডিসেম্বর। পরবর্তীতে তা পেছানো হয়।

প্রসঙ্গত, বারাণসী হিন্দু ধর্মাবলম্বীদের কাছে পুণ্যভূমি হিসাবে বহুল পরিচিত। মূলত বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির চত্বরে অবস্থিত জ্ঞানবাপী মসজিদ।

১৯৯১ সালের এক মামলায় মসজিদটির ভেতর আদি বিশ্বেশ্বর মূর্তির নিয়মিত পূজা-অর্চনার দাবি জানানো হয়েছিলো। কারণ হিন্দুত্ববাদীরা বলে আসছিলেন, ১৭ শতকে মুঘল সম্রাট আওরঙ্গজেব কাশীর মন্দির ধ্বংস করে তারই একাংশে জ্ঞানবাপী মসজিদ তৈরি করেন।

এই মামলার বিরুদ্ধে পাল্টা মামলা দেয় মসজিদ কমিটি, উত্তর প্রদেশের সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডসহ অন্যান্য পাঁচটি মুসলিম সংগঠন।

১৯৪৭ সালে দেশভাগের সময় থেকে বলা হচ্ছিলো যেখানে যে মন্দির ও মসজিদ রয়েছে সেখানেই সেটি থাকবে। ১৯৯১ সালে মন্দির-মসজিদ সংক্রান্ত একটি প্লেস অব ওয়ার্শিপ অ্যাক্ট তৈরিও হয়েছিলো ভারতে।

উল্লেখ্য, ২০২৪ সালে ভারতে অনুষ্ঠিতব্য লোকসভা নির্বাচনের আগে এ রায় রাজনৈতিক অঙ্গনে নতুন মাত্রা যুক্ত করেছে বলে মতামত বিশ্লেষকদের। অন্যদিকে বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির উদ্বোধনের কথাও রয়েছে ২০২৪ সালের ২২ জানুয়ারি।

news24bd.tv/SC