নির্বাচন থেকে ছিটকে গেলেন রুহুল আমিন

প্রার্থিতা বাতিল হওয়া খন্দকার রুহুল আমিন।

নির্বাচন থেকে ছিটকে গেলেন রুহুল আমিন

অনলাইন ডেস্ক

নির্বাচনে অংশগ্রহণের জন্য অযোগ্য বলে বিবেচিত হয়েছেন নোয়াখালী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেয়া এক রায় অনুযায়ী তিনি নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য বলে বিবেচিত হয়েছেন। তার প্রার্থিতা বাতিল করতে নির্বাচন কমিশনকে দেওয়া হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

মঙ্গলবার (২ জানুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয়জন বিচারপতির আপিল বেঞ্চ রুহুল আমিনের আবেদন খারিজ করে দেন।

আদালতে রুহুল আমিনের পক্ষে ছিলেন আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির ও এবিএম আলতাফ হোসেন। রিট আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী প্রবীর নিয়োগী, আজাহার উল্লাহ ভূঁইয়া ও ইমাম হাছান। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

দ্বৈত নাগরিকত্ব থাকার কারণে রুহুল আমিনের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের তথ্য গোপন করে নোয়াখালী-১ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন খন্দকার রুহুল আমিন। নির্বাচন কমিশন তাকে প্রতীকও বরাদ্দ দিয়েছিল। দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে প্রার্থিতা বাতিল করার জন্য ১৯ ডিসেম্বর নির্বাচন কমিশনে আবেদন করেছিলেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি শফিকুর রহমান। নির্বাচন কমিশন তাতে কোনো সাড়া দেয়নি।

পরে ২০ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন তিনি। রিটের পরিপ্রেক্ষিতে বিষয়টি যাচাই করে প্রতিবেদন দিতে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন হাইকোর্ট। দুই সংস্থার প্রতিবেদনে খন্দকার রুহুল আমিনের দ্বৈত নাগরিকত্বের প্রমাণ মেলে। তাই তার প্রার্থিতা বাতিলে পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনকে ২৭ ডিসেম্বর নির্দেশ দেন হাইকোর্ট।

আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ বলেন, হাইকোর্টের দেওয়া বাতিল আদেশ বহাল রয়েছে।

আজাহার উল্লাহ ভূঁইয়া জানান, আজকের আদেশের ফলে খন্দকার রুহুল আমিন নির্বাচন করতে পারবেন না।

news24bd.tv/ab