২৫০০ কোটি রুপিতে আইপিএলের সঙ্গেই থাকছে টাটা

২৫০০ কোটি রুপিতে আইপিএলের সঙ্গেই থাকছে টাটা

অনলাইন ডেস্ক

ভিভোর সঙ্গে চুক্তি বাতিলের পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টাইটেল স্পনসর হয় টাটা। গত দুই মৌসুমে তারাই ছিল আইপিএলের প্রধান পৃষ্ঠপোষক। এবার বিসিসিআইয়ের (ভারতীয় ক্রিকেট বোর্ড) সঙ্গে চুক্তির মেয়াদ আরও বাড়াল প্রতিষ্ঠানটি। রেকর্ড মূল্যে ২০২৮ সাল পর্যন্ত আইপিএলের টাইটেল স্পনসর থাকবে টাটা।

এর বিনিময়ে বিসিসিআইকে বহুজাতিক প্রতিষ্ঠানটি দেবে ২ হাজার ৫০০ কোটি রুপি।

টাটার আগে বিসিসিআইয়ের সঙ্গে এতো বড় অঙ্কের চুক্তি ছিল ভিভোর। ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত তিন দফা চুক্তিতে বিসিসিআইকে ১ হাজার ৫২০ কোটি রুপি দেয় চীনের এই প্রযুক্তিপ্রতিষ্ঠান। তবে ২০২১ আইপিএল শেষে ভারত ও চীনের রাজনৈতিক টানাপড়েনের কারণে সমঝোতার ভিত্তিতে ভিভোর সঙ্গে চুক্তি বাতিল করে বিসিসিআই।

টাটার সঙ্গে নতুন চুক্তি নিয়ে বিসিসিআই এক বিবৃতিতে জানিয়েছে, ছেলেদের পাশাপাশি মেয়েদের আইপিএলেও (অফিশিয়াল নাম উইমেনস প্রিমিয়ার লিগ) টাইটেল স্পনসর থাকবে টাটা। ২০২৪ সাল থেকে ২০২৮ সাল পর্যন্ত প্রতিবছর কোম্পানিটি ভারতীয় বোর্ডকে ৫০০ কোটি রুপি করে দেবে।

এদিকে জানা গেছে, আইপিএলের টাইটেল স্পনসরের স্বত্ব পেতে দেশটির আরেক বহুজাতিক কোম্পানি আদিত্য বিড়লা গ্রুপও টাটা গ্রুপের সমপরিমাণ অর্থ বিসিসিআইকে দিতে চেয়েছিল। কিন্তু টাটা যেহেতু ২০২২ সাল থেকে আইপিএলের সঙ্গে যুক্ত আছে, তাই তাদের সঙ্গে আরও ৫ বছর চুক্তি নবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টাটা গ্রুপের নতুন সঙ্গে চুক্তির পর আইপিএলের চেয়ারম্যান অরুণ সিং ধুমাল বলেছেন, ‘২০২৪ থেকে ২০২৮ সাল পর্যন্ত টাইটেল স্পনসর হিসেবে টাটা গ্রুপের সঙ্গে এই চুক্তি আইপিএলের যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক। ২৫০০ কোটি রুপির এই রেকর্ড চুক্তি প্রমাণ করে, খেলার জগতে আইপিএলের মূল্য ও আবেদন কত বেশি। ’

এ বছর আছে টি২০ বিশ্বকাপ, তাই এবারের আইপিএল নিয়ে সবার আগ্রহও খানিকটা বেশি। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগের ১৬তম আসর আগামী ২২ মার্চ শুরু হওয়ার কথা। শেষ হবে মে মাসের শেষ সপ্তাহে। এরপরেই ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে টি২০ বিশ্বকাপ শুরু হবে ১ জুন।

news24bd.tv/SHS