ফেরদৌসের স্ত্রীর বিচক্ষণতায় বেঁচে ফিরল বিমান ক্রুসহ ২৯৭ জন

সংগৃহীত ছবি

ফেরদৌসের স্ত্রীর বিচক্ষণতায় বেঁচে ফিরল বিমান ক্রুসহ ২৯৭ জন

অনলাইন ডেস্ক

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজের ককপিটের উইন্ডশিল্ডে (সামনের অংশের কাচ) দেখা দেয় ফাটল। চোখে পড়ে ক্যাপ্টেনের। সঙ্গে সঙ্গে ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেন তিনি। যদিও ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে দাম্মামের উদ্দেশে উড়েছে ঘণ্টা খানেক।

পরে ১২ জন ক্রু মেম্বারসহ ২৯৭ জন নিয়ে ফিরে আসেন ক্যাপ্টেন। বেঁচে যান সবাই। আছেন নিরাপদেও।

এই বিচক্ষণতার পরিচায়ক ক্যাপ্টেন আর কেউ নন, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ঢাকাই সিনেমার নায়ক ফেরদৌস আহমেদের স্ত্রী তানিয়া রেজা।

ঘটনাটি শনিবারের (২০ জানুয়ারি)। আজ সোমবার তা প্রকাশ্যে আসে। জানা যায়, এদিন বিকেলে ওড়ার দুই ঘণ্টা পর আবার তা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে।  

এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে বিমানের একটি বোয়িং ৭৩৭ এর ককপিটের কাঁচ ফেটে সেটি মালয়েশিয়ায় গ্রাউন্ডেড করা হয়। একই বছরের আগস্টে দোহার উদ্দেশে ছেড়ে যাওয়া আরেকটি বোয়িং ড্রিম লাইনার মাঝ আকাশে একই সমস্যার মুখোমুখি হলে সেটিকে ভারতের আকাশসীমা থেকে ঢাকায় ফিরিয়ে আনা হয়। এভিয়েশন খাত সংশ্লিষ্টরা জানিয়েছেন, উইন্ডশিল্ড ভেঙে গেলে উড়োজাহাজের অভ্যন্তরের চাপ কমে গিয়ে সেটি ভারসাম্যহীনতার মতো বিপজ্জনক পরিস্থিতির মধ্যে পড়তে পারে।

বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার গণমাধ্যমকে জানান, ককপিটের কাঁচে ফাটল দেখা দেওয়ার পর ক্যাপ্টেন সেটিকে ঢাকায় ফেরানোর সিদ্ধান্ত নেন। ফ্লাইটের যাত্রী ও ক্রু সবাই নিরাপদে রয়েছেন। মূলত ফেরদৌস আহমেদের স্ত্রী ক্যাপ্টেন তানিয়া রেজার বিচক্ষণতা ও সাহসিকতায় বেঁচে গেল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজে থাকা ১২ ক্রুসহ প্রায় ৩০০ জনের জীবন।

কর্মকর্তারা বলছেন, বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘অচিন পাখি’ ঢাকা থেকে ওড়ার আগে নিয়ম অনুযায়ী চেক করা হয়, তখন সবকিছু ঠিকঠাক পেয়েই সেটি উড্ডয়নের অনুমতি দেওয়া হয়। উড্ডয়নের ঘণ্টাখানেক পর ক্যাপ্টেন উইন্ডশিল্ডে (ককপিটের কাচ) ফাটল দেখতে পান। এরপর তিনি এয়ারট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে সেটি ঢাকায় ফেরানোর সিদ্ধান্ত নেন। ওড়ার দুই ঘণ্টা পর ভারতের আকাশসীমা থেকে অচিন পাখি নিরাপদে ঢাকায় ফিরে আসে। পরে ওই ফ্লাইটের যাত্রীদের অন্য ফ্লাইটে গন্তব্যে পৌঁছানো হয়।

বিমানের প্রকৌশল ও উপাদান ব্যবস্থাপনা পরিদপ্তরের পরিচালক এয়ার কমোডর মোয়াজ্জেম হোসেন গণমাধ্যমকে জানান, বিমানটি ওড়ার পর আকাশে সেটির উইনশিল্ডে ক্র্যাক দেখা দেয়। চার বছরের মাথায় সাধারণত এমন ঘটনা হওয়ার কথা না। আমরা বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করছি, এটা ম্যানুফাকচারিং ফল্ট না অন্য কোনো কারণে হয়েছে, সেটাও আইডেন্টিফাই করার চেষ্টা চলছে।

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক