সায়মা ওয়াজেদের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার চিকিৎসায় অগ্রগতি আসবে

সায়মা ওয়াজেদের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার চিকিৎসায় অগ্রগতি আসবে

জেনেভায় স্বাস্থ্যমন্ত্রী

সায়মা ওয়াজেদের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার চিকিৎসায় অগ্রগতি আসবে

অনলাইন ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে সায়মা ওয়াজেদ পুতুল দক্ষতার সঙ্গে কাজ করবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, সায়মা ওয়াজেদের মত একজন দক্ষ ব্যক্তিত্ব বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে দায়িত্ব পাওয়ায় চিকিৎসা ক্ষেত্রে এ অঞ্চলে আগামীতে নিশ্চিত অগ্রগতি আসবে। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর কন্যা। তিনি জানেন কীভাবে কাজগুলো করতে হবে।

তার এই দায়িত্বপ্রাপ্তিতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় গর্ব অনুভব করছে এবং একই সঙ্গে তার আগামী দিনগুলোর উত্তরোত্তর সাফল্য কামনা করছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১৫৪তম নির্বাহী বোর্ড সভায় নির্ধারিত বক্তব্যে সায়মা ওয়াজেদ প্রসঙ্গে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কোনো বাংলাদেশির বিশ্ব স্বাস্থ্য সংস্থার মত এত গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানে এরকম দায়িত্বশীল ও সম্মানজনক পদে দায়িত্বপ্রাপ্তি ঘটল। এই প্রাপ্তিতে বাংলাদেশের সম্মান ও মর্যাদা বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

তিনি (সায়মা ওয়াজেদ) অটিজম আক্রান্ত শিশুদের নিয়ে কাজ করে এরই মধ্যে বিশ্বব্যাপী পরিচিত।

আগামী ১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কন্যা, অটিজম বিশেষজ্ঞ ও সূচনা ফাউন্ডেশনের চেয়ারম্যান সায়মা ওয়াজেদকে আগামী পাঁচ বছরের জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে আনুষ্ঠানিকভাবে কার্যভার গ্রহণের তারিখ ঘোষণা করে সোমবার (২২ জানুয়ারি) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বর্তমান পরিচালক ড. পুনাম ক্ষেত্রপাল সিংয়ের চলতি জানুয়ারি মাসের ৩১ তারিখ দায়িত্বের মেয়াদ শেষ হবে। এর একদিন পরই ১ ফেব্রুয়ারি থেকে পূর্ণ দায়িত্ব পালন করবেন সায়েমা ওয়াজেদ।

সায়মা ওয়াজেদের এই সম্মানজনক অর্জনে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষ শুভেচ্ছা জানিয়েছেন বর্তমানে জেনেভায় অবস্থানরত স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যকালে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম সেখানে উপস্থিত ছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার ১৫৪তম নির্বাহী বৈঠক সোমবার (২২ জানুয়ারি) থেকে জেনেভায় শুরু হয়েছে, যা আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে।

অটিজম বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব সায়মা ওয়াজেদ এর আগেও জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় অটিজম বিশেষজ্ঞ এবং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক ও ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

সায়মা ওয়াজেদ ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করে ফ্লোরিডার একাডেমি অব সায়েন্সের কাছ থেকে শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনার স্বীকৃতি লাভ করেন।

news24bd.tv/aa