ঠাকুরগাঁওয়ে পিঠা উৎসব দেখতে পিঠাপ্রেমীদের ভিড়

ঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে তিনদিনব্যাপী পিঠা উৎসব।

ঠাকুরগাঁওয়ে পিঠা উৎসব দেখতে পিঠাপ্রেমীদের ভিড়

ঠাকুরগাঁও প্রতিনিধি

শীতে পিঠা বাঙালির জীবন ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। শীত আসলে ফিরে আসে পিঠা খাওয়ার ধুম। সেই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে তা ছড়িয়ে দিতে ঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে তিনদিনব্যাপী পিঠা উৎসব, যেখানে অংশ নিয়েছেন নারী উদ্যোক্তাসহ পিঠাশিল্পীরা। আর পিঠার এই উৎসবে যোগ দিয়েছেন অনেক পিঠাপ্রেমীরাও।

আয়োজকরা বলছেন অব্যাহত থাকবে এই ধরণের উৎসবের আয়োজন।

সরেজমিনে গিয়ে জানা যায়, জাতীয় পিঠা উৎসব উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৩১ জানুয়ারি হতে ২ ফেব্রুয়ারি পর্যন্ত তিনদিন চলবে পিঠা উৎসব। এরই ধারাবাহিকতায় ঠাকুরগাঁও শিল্পকলা একাডেমি চত্বরে করা হয় পিঠা উৎসবের আয়োজন, যাতে অংশ নেন স্থানীয় নারী উদ্যোক্তাসহ পিঠাশিল্পীরা।

আরও পড়ুন: চাটমোহরে প্রবাসীর স্ত্রী-সন্তানকে শ্বাসরোধে হত্যার রহস্য উন্মোচন

শিল্পকলা একাডেমি চত্বরে আটটি পিঠার দোকান সারিবদ্ধভাবে সাজানো হয়েছে।

 যার মধ্যে রয়েছে ভাপা পিঠা, চিতই পিঠা, মালপোয়া, মালাই পিঠা, কাটা পিঠা, কলা পিঠা, ক্ষীর কুলি, গোকুল পিঠা, পাটিসাপটা, দুধ পুলি, পকান পিঠা, নারকেলের সেদ্ধ পুলি, নারকেল জিলাপি, তেলের পিঠা, হতের সেমাই, চন্দন কাঠ পিঠা, গোকুল পিঠাসহ আরও বাহারি সব নামের পিঠা। দোকানে দোকানে ঘুরেফিরে সাজানো পিঠা দেখছেন দর্শনার্থীরা।

পিঠা উৎসবে ঘুরতে আসা পিঠাপ্রেমী আর্নিকা আক্তার মিশু বলেন, পিঠা আমাদের একটি ঐতিহ্য। পিঠার উৎসব মানেই আনন্দ। এসেছি অনেক ভালো লাগলো। আশা করি এই ঐতিহ্য ধরে রাখতে প্রতিবারই এমন উৎসব করা হবে।

এদিকে যেমন সাজানো হয়েছে পিঠার স্টল অপরদিকে এই উৎসব ঘিরে ছিলো সাংস্কৃতিক আয়োজনও। আগামী  ২ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে এই পিঠার উৎসব।

জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ জাকির হোসেন ইমন বলেন, প্রতিবারই বিভিন্ন উৎসব পালন করে থাকে শিল্পকলা একাডেমি। এবারো তার ব্যতিক্রম হয়নি। আমরা আগামীতে এ ধরণের উৎসব অব্যাহত রাখার চেষ্টা করবো।

news24bd.tv/ab