তিউনিসিয়ায় মারা যাওয়া বাংলাদেশিদের পরিচয় শনাক্ত

তিউনিসিয়ায় মারা যাওয়া বাংলাদেশিদের পরিচয় শনাক্ত

নাহিদ হোসাইন

সাম্প্রতিক সময়ে তিউনিসিয়া উপকূলে নৌ-দুর্ঘটনায় মারা যাওয়া বাংলাদেশি ৮ ব্যক্তির পরিচয় শনাক্ত করা হয়েছে। নিহত ৮ ব্যক্তির মধ্যে মাদারীপুরের পাঁচজন।  আর গোপালগঞ্জের তিনজন রয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

নৌ-দুর্ঘটনায় উদ্ধারকৃত বাংলাদেশিদের সার্বিক কল্যাণ ও মৃত্যুবরণকারিদের তথ্য নিশ্চিত করতে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোঃ রাসেল মিয়ার নেতৃত্বে একটি টিম (১৯ ফেব্রুয়ারি) তিউনিসিয়ার জারজিস শহরে পৌঁছেন। সেখানে দূতাবাসের টিম নৌ-দুর্ঘটনায় জীবিত অবস্থায় উদ্ধার হওয়া বাংলাদেশিদের সাথে সাক্ষাৎ করে হতাহত বাংলাদেশিদের প্রাথমিক পরিচয় নিশ্চিত করেছেন।  

দুর্ঘটনায় নিহত নয়জন অভিবাসীর মধ্যে আটজন বাংলাদেশি নাগরিক। এছাড়াও নৌকাটি হতে মুমূর্ষু অবস্থায় একজনসহ মোট ২৭ জন বাংলাদেশিকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

মারা যাওয়া বাংলাদেশিরা হলেন- মাদারীপুরের রাজৈর উপজেলার সজল, মাদারীপুরের রাজৈর উপজেলার পরিতোষ বিশ্বাসের ছেলে নয়ন বিশ্বাস, মাদারীপুরের রাজৈর উপজেলার মামুন সেখ, মাদারীপুরের রাজৈর উপজেলার কাজী মিজানুরের ছেলে কাজি সজীব, মাদারীপুরের রাজৈর উপজেলার কায়সার, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার দাদনের ছেলে রিফাত, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার রাসেল ও গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার মো. পান্নু শেখের ছেলে ইমরুল কায়েস আপন।

আরও পড়ুন: বিএনপি এখনো নালিশ করতে মার্কিন দূতাবাসে যায় : কাদের

এছাড়াও মুমূর্ষু অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন মাদারীপুর জেলার রাজৈর থানার আমগ্রাম ইউনিয়নের মনোরঞ্জন সরকারের ছেলে মনতোষ সরকার।

দূতাবাসের পক্ষ থেকে নিহত বাংলাদেশিদের বিস্তারিত তথ্য নিশ্চিত এবং স্থানীয় আইনি প্রক্রিয়া শেষে তাদের মৃতদেহ দেশে প্রেরণের প্রচেষ্টা চালানো হচ্ছে। এই লক্ষ্যে দূতাবাস তিউনিসিয়া এবং বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। এছাড়াও দুর্ঘটনায় জীবিত অবস্থায় উদ্ধার হওয়া বাংলাদেশিদের দেশে প্রেরণসহ তাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করতে দূতাবাসের প্রচাষ্টা অব্যাহত রয়েছে।

news24bd.tv/TR