পারমাণবিক যুদ্ধের হুমকি দিলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পারমাণবিক যুদ্ধের হুমকি দিলেন পুতিন

অনলাইন ডেস্ক

পশ্চিমা বিশ্ব ইউক্রেনে সৈন্য পাঠালে পারমানবিক যুদ্ধ বেধে যেতে পারে বলে হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দুই সপ্তাহ আগে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে পুতিন এই হুমকি দেন। খবর আল জাজিরার।

আইনসভার জ্যেষ্ঠ নেতাদের উদ্দেশ্য করে পুতিন বলেন, ইউক্রেনে ন্যাটো সৈন্যদের পাঠানোর ব্যাপারে আলোচনা চলছে।

আমাদের ভূখন্ডে সৈন্য পাঠানোর ফলাফল সম্পর্কে সবাই অবগত। কিন্তু নতুন করে এধরণের কোনো ঘটনার ফলাফল হবে খুবই ভয়াবহ।

পুতিন আরও বলেন, পশ্চিমা বিশ্বের বুঝা উচিত আমাদের কাছে এমন অস্ত্র রয়েছে যা তাদের ভূখন্ডে আঘাত হানতে সক্ষম। পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে একটি পারমানবিক যুদ্ধের মাধ্যমে সভ্যতার ধ্বংস হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা তৈরি হচ্ছে।

এর আগেও পুতিন রাশিয়া ও ন্যাটোর মধ্যে সংঘর্ষের ব্যাপারে কথা বললেও বৃহস্পতিবার দেয়া পারমানবিক যুদ্ধের হুমকি পুতিন কর্তৃক উচ্চারিত এযাবৎকালের সবচেয়ে ভয়ানক বক্তব্য।

আরও পড়ুন: মৃত্যুর আগে নাভালনির মুক্তি পাওয়ার কথা ছিল: মারিয়া পেভচিক

গত সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ কর্তৃক ইউক্রেনকে যুদ্ধে সাহায্য করতে ন্যাটো সেনা পাঠানোর প্রস্তাবের প্রেক্ষিতে পুতিন এই হুমকি দিলেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির মতো ন্যাটোর বেশকিছু সদস্য ফ্রান্সের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

ভাষণে পুতিন পশ্চিমা বিশ্বকে জার্মানির এডলফ হিটলার এবং ফ্রান্সের নেপোলিয়ন বোনাপার্টের কথা স্মরণ করতে বলেন, যারা রাশিয়ার ভূখন্ডে হামলা চালিয়ে ব্যর্থ হয়েছিলেন।

এর আগে পুতিন রাশিয়াকে যুক্তরাষ্ট্রের সাথে সম্পাদিত স্টার্ট অস্ত্র চুক্তি থেকে বের করে আনেন এবং পারমানবিক যুদ্ধের কথা বলে তিনি মশকরা করছেন না বলে সাবধান করেছিলেন।

১৯৬২ সালের কিউবান মিসাইল সংকটের পর থেকে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক সর্বনিম্ন স্তরে অবস্থান করছে। তবুও পুতিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন।

news24bd.tv/ab