বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের সঙ্গে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের মতবিনিময়

মন্ত্রীদের সঙ্গে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতবিনিময়। ছবি: ডিএমপি

বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের সঙ্গে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের মতবিনিময়

অনলাইন ডেস্ক

পুলিশ সপ্তাহ ২০২৪-এর ৫ম দিনে আজ শনিবার (০২ মার্চ) সকালে রাজারবাগ পুলিশ লাইনসে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিবের সঙ্গে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক এমপি এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে সভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, আইন, বিচার ও সংসদবিষয়ক সচিব মো. গোলাম সারওয়ার, গৃহায়ণ ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মানজুরুল মান্নান উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্য দেন মতবিনিময়সভা বাস্তবায়ন উপকমিটির সভাপতি ও অতিরিক্ত আইজিপি দেবদাস ভট্টাচার্য।

অনুষ্ঠানে পুলিশ সুপার থেকে তদূর্ধ্ব কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় বিভিন্ন মন্ত্রণালয় সংশ্লিষ্ট বাংলাদেশ পুলিশের নানা বিষয়ে আলোচনা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রী বলেন, ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় পুলিশ পেশাদারিত্বের সাথে কাজ করছে। যুগের চাহিদা এবং মানুষের প্রত্যাশা পূরণে পুলিশ নিজেদের গড়ে তুলছে।

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অত্যন্ত স্বাভাবিক থাকার কারণে দেশ আজ অর্থনৈতিক ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: আজ বিশ্ব দরবারে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘রাজারবাগে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাঙালি পুলিশ সদস্যরা প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিলেন। ’ তিনি সেসব পুলিশ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, ‘আপনারা কর্তব্য পালনে যে দায়িত্ববোধ ও নিষ্ঠা প্রদর্শন করেন তার প্রতি আমি শ্রদ্ধা জানাই। আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে না থাকলে উন্নয়ন কষ্টসাধ্য। তাই বাংলাদেশ পুলিশের সার্ভিস অত্যন্ত অপরিহার্য। ’ তিনি বলেন, ‘দেশের উন্নয়নে আপনারা যেভাবে কাজ করছেন সেজন্য আপনারা প্রশংসার দাবিদার।

তিনি আরো নিষ্ঠার সাথে এ দায়িত্ব পালন অব্যাহত রাখার জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। আইনমন্ত্রী সভায় প্রস্তাবিত বিষয়গুলো গুরুত্বসহ বিবেচনা করবেন বলে আশ্বাস প্রদান করেন।

আইজিপি বলেন, ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা থেকে শুরু করে আজ পর্যন্ত দেশের যেকোনো সংকট ও প্রয়োজনে দায়িত্ব পালনে কুণ্ঠিত হয়নি। বাংলাদেশ পুলিশ কখনো তাদের পেশাদারিত্ব থেকে বিচ্যুত হয়নি। ’

আইজিপি দেশের আইন-শৃঙ্খলা রক্ষা এবং জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশের সক্ষমতা বৃদ্ধিকল্পে প্রস্তাবিত বিভিন্ন বিষয়ের যৌক্তিকতা তুলে ধরেন।

news24bd.tv/DHL