বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা কমিটির ১ম সভা অনুষ্ঠিত

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া মহোদয়ের সভাপতিত্বে কমিটির ১ম সভা পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা কমিটির ১ম সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহ যথাসময়ে বাস্তবায়ন করার লক্ষ্যে ত্রৈমাসিক ভিত্তিতে অগ্রগতি পর্যালোচনা করার উদ্দেশ্যে মুখ্য সচিবের নেতৃত্বে ৫ সদস্যের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়। বুধবার (৬ মার্চ) মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া মহোদয়ের সভাপতিত্বে উক্ত কমিটির ১ম সভা পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কমিটির সদস্য সচিব, প্রধান, কার্যক্রম বিভাগ, পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব জনাব সত্যজিত কর্মকারসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগসমূহের সিনিয়র সচিব/সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় ২০২৩-২৪ অর্থবছরের এডিপিভুক্ত ৪৭টি মন্ত্রণালয়/বিভাগের বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহের অর্থ ছাড়/অগ্রগতি পর্যালোচনা, Green and Climate Resilient Development (GCRD) নীতিমালার আলোকে প্রকল্প নির্ধারণ এবং পরিকল্পনা বিভাগ কর্তৃক প্রণীত Project Planning System (PPS) সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে প্রকল্প প্রক্রিয়াকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহের অর্থছাড় ও বাস্তবায়নের গতি বৃদ্ধির প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি সভাপতি আহ্বান জানান। এডিপি/আরএডিপি অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্তির প্রস্তাব পরিকল্পনা কমিশনে প্রেরণের পূর্বে মন্ত্রণালয়/বিভাগসমূহ যথাযথভাবে পরীক্ষা করে পরিকল্পনা কমিশনে PPS সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে প্রেরণের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এছাড়া, বৈদেশিক অর্থায়ন প্রাপ্তির লক্ষ্যে Green and Climate Resilient Development (GCRD) নীতিমালার আলোকে যথাযথ যাচাই করে প্রকল্প পরিকল্পনা কমিশনে প্রেরণের জন্য সভায় নির্দেশনা প্রদান করা হয়।

২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদান খাতে ৪৭টি মন্ত্রণালয়/বিভাগের মধ্যে ১০টি মন্ত্রণালয়/বিভাগ (বিদ্যুৎ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, সেতু বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়)-এর অনুকূলে বরাদ্দকৃত অর্থ আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদানের মোট বরাদ্দের প্রায় ৮০ শতাংশ।

এ মন্ত্রণালয়/বিভাগসমূহের বাস্তবায়ন অগ্রগতির ওপর আরএডিপি বাস্তবায়ন অগ্রগতি বহুলাংশে নির্ভর করে বিধায় এ মন্ত্রণালয়/বিভাগসমূহের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে সভায় আলোচনা করা হয়। একইসঙ্গে, ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদান ব্যবহারে ৩৪% এর নিচে অগ্রগতিসম্পন্ন মন্ত্রণালয়/বিভাগ সমুহের প্রকল্প নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া, বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহের ধীর অগ্রগতির কারণ/চ্যালেঞ্জ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ প্রেক্ষিতে সভাপতি, পরিপত্র অনুসারে পুল গঠন করে প্রকল্প পরিচালক দ্রুত নিয়োগ ও প্রকল্প ঋণ/অনুদান ব্যবহারসহ সংশ্লিষ্ট প্রয়োজনীয় বিষয়ে প্রশক্ষণ প্রদান এবং প্রকল্প অনুমোদনের সময় যুগপৎ ভাবে পিডি নিয়োগের বিষয়ে গুরুত্বারোপ করেন। পাশাপাশি, বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্প বাস্তবায়নে প্রকিউরমেন্ট প্রক্রিয়ার প্রতিটি ধাপে উন্নয়ন সহযোগী’র নিকট থেকে সম্মতি/অনাপত্তি (NoC) গ্রহণের বিষয়টি সহজীকরণের লক্ষ্যে প্রয়োজনে রাষ্ট্রদূতগণসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে সভা করার বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) অনুরোধ করেন। একইসঙ্গে, line of credit (LoC) এর মাধ্যমে বাস্তবায়িত কিছু প্রকল্পে উদ্ভুত জটিলতা দ্রুত নিরসনের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সভাপতি ইআরডিকে নির্দেশনা প্রদান করেন।

সবুজ ও জলবায়ু সহণশীল উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানী উৎপাদন ও ব্যবহার বৃদ্ধিতে গুরুত্বারোপ করা হয় এবং নবায়নযোগ্য জ্বালানী উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণের লক্ষ্যে কৃষি জমিতে (যে ফসলী হোক না কেন) কোন সোলার প্লান্ট স্থাপন করা যাবে না মর্মে সভাপতি অনুশাসন প্রদান করেন এবং তা কঠোরভাবে প্রতিপালনের জন্য নির্দেশনা প্রদান করেন। সভাপতি সকল সিনিয়র সচিব/সচিব গণকে প্রকল্প বাস্তবায়নে নিবিড়ভাবে সংযুক্ত থেকে নিয়মিতভাবে পরিবীক্ষণ করার জন্য অনুরোধ করেন। সর্বোপরি বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করার জন্য গঠিত কমিটির সভা নিয়মিত আয়োজনের জন্য অনুরোধ করেন এবং সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পসমূহের অর্থছাড় ও বাস্তবায়ন অগ্রগতি বৃদ্ধি পাবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

news24bd.tv/DHL