তিন চাকার বাহনে হার না মানা টুলুর এগিয়ে যাওয়া

অদম্য রাজশাহীর টুলু বেগম

তিন চাকার বাহনে হার না মানা টুলুর এগিয়ে যাওয়া

মতিউর মর্তুজা ,রাজশাহী

তিন চাকার পরিশ্রমী বাহন রিকশা, যার কথা মাথায় এলেই তার চালক হিসেবে একজন পুরুষকে ভাবাটাই স্বাভাবিক। সেক্ষেত্রে ব্যতিক্রম রাজশাহীর টুলু বেগম। লজ্জা-সংশয় আর সমাজের ভ্রুকুটি উপেক্ষা করে পথে নেমেছিলেন অনেক আগেই। সামান্য স্বচ্ছলতার আকাঙ্খায় সংগ্রামী জীবনে বেছে নিয়েছেন রিকশা।

তার স্বচ্ছল জীবন হয়ে উঠেছে অন্য দুস্থ নারীদের জন্য উদাহরণ।  

টুলু বেগম বয়স ৪০ এর কোটা ছাড়িয়েছে। কিন্তু দমে যাননি তিনি। জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।

কখনো বাচ্চা কোলে ফেরি করে চিনি বিক্রি করেছেন, কখনো বা বেলুন-ঝাল মুড়ি বিক্রি করেছেন। একসময় বিদেশেও কাজ করেছেন। কিন্তু সঞ্চয়ের সব টাকা স্বামীর হাতে তুলে দেয়ায় সেটাও হারিয়েছে।  আবারো সংসার ছেড়ে পড়েছেন অতয় সাগরে। কিন্তু হার মানেননি। এগিয়ে গিয়েছেন দীপ্ত পায়ে। তিনজনের সংসারে জীবিকার উৎস তিন চাকার বাহন।

অবশেষে রিক্সা চালিয়ে সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে এনেছেন টুলু বেগম। মেয়ে ও নাতিকে নিয়ে থাকেন পবা উপজেলার বড়গাছি গুচ্ছগ্রামে মুজিব বর্ষের উপহারের বাড়িতে। তিনি জানান, নারী বলে প্রথমে কেউ রিক্সা জমা দিতে চাইত না। পরে অনেক অনুয় বিনয় করে জমা নিয়ে রিক্সায় ভাড়া মারতেন। এখন নিজের রিক্সা থাকায় আয়ও বেড়েছে।  

টুলু বেগমের মেয়ে জানান, মায়ের রিক্সা চালানোর আয়ে সংসারের অভাব দূর হয়েছে। এখন আর খাওয়ার চিন্তা করতে হয় না। যাত্রীরাও জানান, তিনি খুব ভালো রিক্সা চালান। তারা স্বাচ্ছন্দে টুলু বেগমের রিক্সায় চড়েন।

নারী নেত্রী ডা. আনিকা ফারিহা জামান অর্না বলেন, নারীদের অর্থনৈতিক স্বচ্ছলতা নিশ্চিত করতে হবে। এজন্য সামাজিক সমতা সৃষ্টির পাশাপাশি দৃষ্টিভঙ্গী পরিবর্তন করতে হবে।  

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, টেকসই উন্নয়নের স্বার্থে নারীর উন্নয়নে বিশেষ ভাবে গুরুত্ব দেয়া হচ্ছে। সরকার সব সময় নারীদের পাশে আছে। স্বাবলম্বী হওয়ার জন্য ঋণ প্রদানসহ নানা ভাবে সহযোগিতা করা হচ্ছে। টুলি বেগমকে ইতিমধ্যে মুজিব বর্ষের বাড়ি ও রিক্সা উপহার দেয়া হয়েছে।   

শতবাধা পেরিয়ে স্বাবলম্বী টুকু বেগম এখন অনেক নারীর অনুপ্রেরণা। পারিবারিক ও সামাজিক বৈষম্যের বাধা পেরিয়ে টুলু বেগমের মত সকল নারীরা এগিয়ে যাবে- এবারের নারী দিবসে এমনটাই প্রত্যাশা।
news24bd.tv/aa