সমুদ্রপথে বিশ্বভ্রমণের রেকর্ড করে মার্কিন নারী কোল ব্রোনার বললেন, ‘নারীরা সব পারে’ 

কোল ব্রোনার

সমুদ্রপথে বিশ্বভ্রমণের রেকর্ড করে মার্কিন নারী কোল ব্রোনার বললেন, ‘নারীরা সব পারে’ 

অনলাইন ডেস্ক

শেষ পর্যন্ত ইতিহাসই গড়লেন মার্কিন অভিযাত্রী কোল ব্রোনার। আজ আন্তর্জাতিক নারী দিবস। এদিনকে তার অভিযান উৎসর্গ করলেন। তার বন্ধু ও  অন্য সময়ের অভিযাত্রী ম্যালিয়া স্মিথ ইনস্ট্রাগ্রামে শুক্রবার ( ৮ মার্চ) লিখেছেন, ‘ আমার বন্ধু কোল ব্রোনার  স্থলে ফিরে এসেছেন।

তিনি তার এই সফল অভিযানকে ডেডিকেট করেছেন বিশ্বের সব নারীর উদ্দেশ্যে এবং বলেছেন, নারীরা সব পারে।  

গত বৃহস্পতিবার ( ৭ মার্চ)  নিউইয়র্কের লং আইল্যান্ডের ২৯ বছর বয়সী এই নারী একটি ইনস্টাগ্রাম পোস্ট দিয়ে সফল অভিযান সমাপ্তির ঘোষণা দিয়েছেন।  
অভিযাত্রী কোল ব্রোনারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে তাঁর মিডিয়া ম্যানেজার লিডিয়া মুলান আরেকটি পোস্ট দিয়ে লিখেছেন, ‘কোল আবারও স্থলে ফিরেছেন। চার মাস ধরে আমাদের সঙ্গে থেকে এই অভিযানের এমন দারুণ সমর্থক হওয়ার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ।

আমরা আপনাকে ভালোবাসি। ’ সূত্র, নিউইয়র্ক পোস্ট ও গার্ডিয়ান।  

কোল ব্রোনারের  এই দীর্ঘ ভ্রমণে ১৩০ দিনে ৩০ হাজার মাইল পাড়ি দিয়েছেন। স্পেনের আকোরুনিয়া শহরে ভ্রমণ শেষে কোল তার পরিবারের সঙ্গে সাক্ষাত করেন এবং সেখান থেকেই ইনস্টাগ্রামে তার সফল অভিযানের সমাপ্তি ঘোষণা করেন।  
চার মাস আগে সমুদ্রপথে একাকি বিশ্বভ্রমণের প্রতিযোগিতা ‘গ্লোবাল সলো চ্যালেঞ্জে’ অংশ নেয় ১৬ জন অভিযাত্রী। যার মধ্যে সর্বকনিষ্ঠ ও একমাত্র নারী প্রতিযোগী ছিলেন কোল ব্রোনার।  
এখন পর্যন্ত তিনিই একমাত্র নারী যিনি সমুদ্রপথে বিশ্ব ভ্রমণে সফল।  

২০২৩ সালের ২৯ অক্টোবর স্পেনের একটি উপকূল থেকে একটি ফার্স্ট লাইট মডেলের ছোট্ট নৌকা নিয়ে যাত্রা শুরু করেছিলেন কোল ব্রোনার। তার এই ভ্রমণে দক্ষিণ আফ্রিকার কেপ অব গুড হোপ, অস্ট্রেলিয়ার কেপ লিউউইন, দক্ষিণ আমেরিকা ও অ্যান্টার্কটিকা মহাদেশের মাঝামাঝি ভয়ানক পথ ড্রেক প্যাসেজ পাড়ি দিয়েছেন তিনি।
ড্রেক প্যাসেজ পাড়ি দেয়ার সময় গণমাধ্যম দি পিপলকে এক সাক্ষাতকারে কোল ব্রোয়ের জানান, ভারত মহাসাগরের ১৫ ফুট উঁচু ঢেউ তার ৪০ ফুটের নৌকাটির ওপর অসংখ্যবার আছড়ে পড়ে। এতে তার নৌকার অটোমেটিক ইঞ্জিন নষ্ট হয়ে যায়। এসময় নিজের পা ব্যবহার করে তিনি টিলার মেশিন দিয়ে নৌকাটিকে এগিয়ে নিয়ে যান ।

news24bd.tv/ডিডি
 

সম্পর্কিত খবর