বায়ু দূষণে দ্বিতীয় ঢাকা

বায়ু দূষণে দ্বিতীয় ঢাকা

অনলাইন ডেস্ক

রাজধানী ঢাকায় অস্বাস্থ্যকর বায়ু যেনো এখন নিত্যদিনের ব্যাপার। বিশ্বে বায়ুদূষণের দিক দিয়ে তালিকায় শীর্ষ তিনের মধ্যেই ঘোরাঘুরি করে ঢাকার নাম। বুধবার (২৭ মার্চ) সকালে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ২১৩। এই স্কোরের বিচারে ঢাকার বায়ুকে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়।

২৬০ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর রয়েছে এই তালিকার শীর্ষে। ভারতের দিল্লি ১৮৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। ১৭৬ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে বেইজিং। পঞ্চম অবস্থানে ১৭১ স্কোর নিয়ে রয়েছে নেপালের কাঠমান্ডু।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে 'অস্বাস্থ্যকর', ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে 'খুব অস্বাস্থ্যকর' এবং ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়।

ঢাকায় যানবাহনের ধোঁয়া, ইটভাটা, নির্মাণ সাইটের ধুলোকে বায়ুদূষণের জন্য দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ এবং অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকার বায়ুদূষণ বরাবরের মতোই উদ্বেগজনক। ঢাকার শহরে চলমান নির্মাণযজ্ঞে ভবন বা অবকাঠামো নির্মাণে কোনো আদর্শ মানা হয় না। সরকারি ও বেসরকারি সব উন্নয়নকাজ উন্মুক্তভাবে করা হচ্ছে।  

news24bd.tv/SC