বাংলাদেশ ব্যাংকের ২৫ কেজি স্বর্ণ নিলামে বিক্রি

সংগৃহীত ছবি

বাংলাদেশ ব্যাংকের ২৫ কেজি স্বর্ণ নিলামে বিক্রি

অনলাইন ডেস্ক

২৫ কেজি ৩১২ গ্রাম স্বর্ণ নিলামে ১৭ কোটি ৯৯ লাখ টাকা বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। প্রায় এক বছর নিলাম প্রক্রিয়ার শেষে বুধবার (৩ মার্চ) ক্রেতা প্রতিষ্ঠান ভেনাস জুয়েলার্সের কাছে এসব স্বর্ণ হস্তান্তর করা হয়।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, শুল্ক গোয়েন্দা কর্তৃক জব্দ করা স্বর্ণ নিলামের মাধ্যমে স্বর্ণ বিক্রি করা হয়েছে।

বিক্রির বিপরীতে পাওয়া ১৭ কোটি ৯৯ লাখ টাকা কাস্টমসের অ্যাকাউন্টে জমা দেওয়া হয়েছে। দ্বিতীয় নিলামের মাধ্যমে এ স্বর্ণ বিক্রি করা হয়।

জানা গেছে, ২০০৮ সালের জুলাই মাসে প্রায় ২২ কেজি সোনা নিলামে বিক্রি করেছিল কেন্দ্রীয় ব্যাংক। এরপর ২০২২ সালের নভেম্বরে স্থায়ী খাতের আরও ২৫ কেজি ৩১২ গ্রাম সোনা বিক্রির উদ্যোগ নেওয়া হয়।

বিভিন্ন প্রক্রিয়া শেষে ওই বছরের নভেম্বরে নিলাম অনুষ্ঠিত হয়। একাধিক প্রতিষ্ঠান স্বর্ণ কেনার জন্য এ নিলামে অংশ নিলেও কম দর প্রস্তাব করায় সে সময় বিক্রি না করে ২০২৩ সালের মে মাসে আবার নিলামের কার্যক্রম শুরু করে বাংলাদেশ ব্যাংক।

প্রতিষ্ঠানগুলোর প্রস্তাবিত দর মূল্যায়ন করে সর্বোচ্চ দর দাতা প্রতিষ্ঠান যে দামের প্রস্তাব করে, তাতে ২৫ কেজি সোনার মূল্য দাঁড়ায় ১৭ কোটি টাকার কিছু বেশি। যাবতীয় প্রক্রিয়ার মাধ্যমে ক্রেতা প্রতিষ্ঠান ভেনাস জুয়েলার্সের কাছে এসব স্বর্ণ হস্তান্তর করা হয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, স্থায়ী খাতে নেওয়া সোনার প্রায় দুই হাজার ৪২৯ কেজি ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক কিনে বৈদেশিক মুদ্রার রিজার্ভে যোগ করেছে। এ ছাড়া এখন পর্যন্ত মালিককে ফেরত বা নিলামে বিক্রি করা হয়েছে এক হাজার ৮৭ কেজি ৪০০ গ্রাম।

news24bd.tv/কেআই