সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড থেকে এলএনজি কিনবে বাংলাদেশ

সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড থেকে তিন কার্গো তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে যাচ্ছে বাংলাদেশ সরকার।

সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড থেকে এলএনজি কিনবে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড থেকে তিন কার্গো তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে যাচ্ছে বাংলাদেশ সরকার। এ সংক্রান্ত আমদানির প্রস্তাব ইতোমধ্যে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি কর্তৃক অনুমোদিত হয়েছে। দ্রুত বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১-এর আওতায় স্পট মার্কেট থেকে এই এলএনজি আমদানি করা হবে।

বুধবার (৩ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

মাহমুদুল জানান, সিঙ্গাপুরভিত্তিক ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড থেকে আমদানি করা হবে এক কার্গো এলএনজি। প্রতি ইউনিটের দাম পড়বে ৯ দশমিক ৬৮ মার্কিন ডলার। এতে  ব্যয় হবে ৪১৮ কোটি ৫৯ লাখ টাকা।

আরেক প্রস্তাবে একই দেশের গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড থেকে প্রতি ইউনিট ৯ দশমিক ৪৯ ডলার দরে আরও এক কার্গো এলএনজি কেনা হবে। এতে সরকারের খরচ হবে ৪১০ কোটি ৬৬ লাখ টাকা। পাশাপাশি, প্রতি ইউনিট ৯ দশমিক ৮৯ ডলার দরে সুইজারল্যান্ডভিত্তিক টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার থেকে এক কার্গো এলএনজি আনা হবে। এতে মোট খরচ পড়বে ৪২৭ কোটি ৬৮ লাখ টাকা।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক