রাঙামাটিতে সেনা অভিযান, অস্ত্রসহ আটক ৩

অস্ত্রসহ আটক তিনজন

রাঙামাটিতে সেনা অভিযান, অস্ত্রসহ আটক ৩

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে অবৈধ অস্ত্রসহ তিন অস্ত্র ব্যবসায়ীকে আটক করেছে সেনাবাহিনী। আটকরা হলেন- বিশ্ব জ্যোতি চাকমা ওরফে বাগান বাবু (৫০), বিনয় ত্রিপুরা ওরফে সঞ্জয় (৪৩) ও ঊল্যা প্রু মারমা (৪৭)।

শনিবার সকালে রাঙামাটি-কাপ্তাই আসামবস্তি সড়কের বিলাইছড়ি পাড়া থেকে তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে একটি (৭.৬২মি.মি) মেশিনগান ও একটি (৯মি.মি) সাব মেশিন কার্বাইন উদ্ধার করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাঙামাটি-কাপ্তাই আসামবস্তি সড়কের বড়আদাম এলাকার বিলাইছড়ি পাড়ায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযানে নামে সেনাবাহিনীর একটি বিশেষ দল। সেখান থেকে হাতে নাতে আটক করা হয় বিলাইছড়ি পাড়ার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র গ্রুপের সাবেক কমান্ডার বিশ্ব জ্যোতি চাকমা ওরফে বাগান বাবু, খাগড়াছড়ি জেলার দিঘীনালার অন্যতম সহযোগী বিনয় ত্রিপুরা ওরফে সঞ্জয় ও ঊল্যা প্রু মারমাকে আটক করা হয়। এসময় সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে তাদের সঙ্গে থাকা অন্য সহযোগীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে (৭.৬২মি.মি) মেশিনগান ও একটি (৯মি.মি) সাব মেশিন কার্বাইন ও তাদের ব্যবহার করা মোবাইল ফোন উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা দীর্ঘ দিন ধরে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর সশস্ত্র গ্রুপকে অস্ত্র সরবারহ করে আসছিল বলে স্বীকার করেছে।

রাঙামাটি রিজিয়নের জেনারেল স্টাপ অফিসার (জিটু আই) সৈয়দ তানবির সালেহ জানান, জাতীয় নির্বাচন সামনে রেখে ওই চক্রটি সশস্ত্র গ্রুপকে একটি বড় অস্ত্রের চালান সরবারহ করার পরিকল্পনা করেছে বলে আমরা জানতে পারি। তাছাড় সম্প্রতি আটক অস্ত্র ব্যবসায়ীরা ইউপিডিএফকে ৬টি এক-৪৭ সরবারহ করেছে। খবর পেয়ে এ অভিযান পরিচালনা করা হয় এবং অস্ত্রসহ তিন ব্যবসায়ীকে আটক করতে আমরা সক্ষম হয়। একই সঙ্গে পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করতে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর এমন অভিযান অব্যাহত থাকবে।

রাঙামাটি কতোয়ালী তানার কর্মকর্তা (ওসি) মোন জাহিদুল হক রনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটকদের অস্ত্রসহ থানায় হস্তান্তর করা হয়েছে। তিনজনের মধ্যে আটক পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র গ্রুপের সাবেক কমান্ডার বিশ্ব জ্যোতি চাকমা ওরফে বাগান বাবু একটি মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি। নতুন করে অবৈধ অস্ত্র ব্যবসার অভিযোগে তাদের তিনজনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হয়।

(নিউজ টোয়েন্টিফোর/মুমু/তৌহিদ)

সম্পর্কিত খবর