হজযাত্রীদের জন্য সুখবর 

হজযাত্রী(ফাইল ছবি)

হজযাত্রীদের জন্য সুখবর 

অনলাইন ডেস্ক

ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, গত বছর আমাদের হজের যে খরচ ছিল, তার থেকে এ বছর এক লাখ দুই হাজার টাকা কমানো হয়েছে। আমরা আশা করছি প্রধানমন্ত্রী আমাদের যে নির্দেশনা দিয়েছেন, সে নির্দেশনা যদি পুরোপুরি পালন করতে সক্ষম হই; তাহলে আগামী বছর এ খরচ আরও কমে আসবে। পাশাপাশি হজযাত্রীদের জন্য সুন্দর আবাসনের ব্যবস্থা নিশ্চিত করতে পারব।  

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত ‘দেশ ও জাতির উন্নয়নে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সফল নেতৃত্বের বিকল্প নেই’ শীর্ষক আলোচনাসভায় এসব কথা বলেন তিনি।

 

মন্ত্রী বলেন, ‘আগামী বছর যারা হজে যাবেন তারা যেন তাদের আবাসন স্থল থেকে যেকোনো সময় মক্কা এবং মদিনায় ঘুরতে যেতে পারেন তার জন্য অতিরিক্ত বাসের ব্যবস্থা করা হবে। বাসগুলো ১০ মিনিট পর পর যাতায়াত করবে। এভাবে অনেকগুলো পরিকল্পনা আমরা হাতে নিয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে সেগুলো আমরা বাস্তবায়ন করতে যাচ্ছি।

মন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা ধর্মীয় মূল্যবোধ সৃষ্টির চেষ্টা করছি। এ বিষয়ে দেশের প্রতিটি জেলার মসজিদ, মন্দির, প্যাগোডাসহ সকল জায়গায় শিক্ষার ব্যবস্থা করা হচ্ছে। এই বাংলাদেশ সম্প্রীতি দেশ। প্রধানমন্ত্রী বলেন, সংখ্যালঘু বলতে এই দেশে কিছু নেই। যদি কেউ বলে সেটার প্রতিবাদ করা উচিত। আমাদের পরিচয় হলো আমরা সবাই বাঙালি। সবার সম-অধিকার নিয়ে আমরা এ দেশে বসবাস করছি। ’

ঈদের চাঁদ দেখার বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা ঈদের চাঁদ দেখার বিষয়ে সুনির্দিষ্ট নিয়ম-নীতিমালা তৈরি করে ফেলেছি। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা ৬৪ জেলায় জেলা প্রশাসকদের নেতৃত্বে চাঁদ দেখা কমিটি গঠন করেছি। চাঁদ দেখার আগে প্রত্যেক জেলা থেকে আমাদের জানানো হয় যে চাঁদ দেখা গেছে কি দেখা যায়নি। এ ছাড়া কোনো জেলা থেকে যদি কোনো জনপ্রতিনিধি জানান যে চাঁদ দেখা গেছে তবে সেখানে তিনজন সাক্ষীর কথা বলা হয়। যদি চারজন মিলে বলেন যে চাঁদ দেখা গেছে তাহলে সে চাঁদ দেখার বিষয়টি আমরা বিবেচনায় নিই। পাশাপাশি আমাদের আবহাওয়া অধিদপ্তর আমাদের এ ব্যাপারে সহযোগিতা করে। ’
news24bd.tv/আইএএম