ইসরাইলের সঙ্গে গ্যাস চুক্তি বাতিল করতে চলেছে জর্ডান

ইসরাইলের সঙ্গে গ্যাস চুক্তি বাতিল করতে চলেছে জর্ডান

অনলাইন ডেস্ক

ইহুদিবাদী ইসরাইল থেকে গ্যাস আমদানি বন্ধ করার চেষ্টা করছে জর্ডান সরকার। ইরানের রাষ্ট্রীয় সংস্থা ইরনার খবরে জানানো হয়েছে, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এরই মধ্যে গ্যাস আমদানির সঙ্গে জড়িত কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেছেন। এছাড়া তিনি কয়েক জন সংসদ সদস্যকে জানিয়েছেন, ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত গ্যাস চুক্তি বাতিলের বৈধ পন্থাগুলো পর্যালোচনা করে দেখা হচ্ছে।

২০১৬ সালে জর্ডানের জাতীয় বিদ্যুৎ কোম্পানি ইসরাইল থেকে গ্যাস আমদানি সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করেছে।

এই চুক্তি অনুযায়ী ১৫ বছরে ইসরাইল থেকে জর্ডানের প্রায় সাড়ে চার হাজার কোটি ঘনমিটার গ্যাস আমদানি করার কথা রয়েছে। চুক্তি স্বাক্ষরের সময়ই জর্ডানের জনগণ এর বিরোধিতা করে, এ নিয়ে সংসদেও প্রতিবাদ করা হয়েছিল। সম্প্রতি ইসরাইলের সঙ্গে জর্ডানের সম্পর্কে টানাপোড়েন তৈরি হওয়ার ফলেই এই সিদ্ধান্ত নিল জর্ডান। ।

জর্ডানের ট্রেড ইউনিয়ন ও বিরোধী রাজনৈতিক দলগুলো শুরু থেকেই এর বিরোধিতা করেছিল। দেশটির প্রায় অর্ধেক জনগণ ফিলিস্তিনি বংশোদ্ভূত। তারা ১৯৯৪ সালের ইসরাইল-জর্ডান চুক্তির বিরোধিতা করছিল শুরু থেকেই। এর আগে ২০১৮ সালে নতুন এক আদেশে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ জানিয়েছিলেন, ইসরাইলকে আর কোনো জমি ইজারা দেওয়া হবে না। ইজারা দেয়া দুটি কৃষি এলাকাও ফিরিয়ে নেওয়া হবে। ১৯৯৪ সালে স্বাক্ষরিত শান্তি চুক্তির আওতায় ওই কৃষি এলাকা দুটি ইসরাইলী কৃষকদের মালিকানায় রয়েছে। আগামী বছর এ ইজারার মেয়াদ শেষ। এরপর নতুন করে মেয়াদ বৃদ্ধি করা হবে না বলে জানিয়ে দিয়েছেন বাদশাহ। বরাবরই এই চুক্তির বিরোধিতা করে আসছিলেন জর্ডানের বেসামরিক সামাজিক সংগঠন ও মানবাধিকার কর্মীরা। বাদশাহ এ পদক্ষেপকে তারা সন্তুষ্ট এবং তার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংগঠনগুলো।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ