কেয়ারটেকার ‌‘দখল করল’ মালিকের বাড়ি

কেয়ারটেকার ‌‘দখল করল’ মালিকের বাড়ি

সরকার হায়দার, পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ের আটোয়ারীতে জসিম উদ্দিন নামে এক কেয়ারটেকারের বিরুদ্ধে তার মালিকের জমিসহ ঘরবাড়ি দখলের অভিযোগ উঠেছে। এ ঘটনায় একাধিক বার শালিস বৈঠক হলেও প্রভাবশালীর ইন্ধনে মিমাংসা হয়নি। বৃহস্পতিবার এ নিয়ে

আটোয়ারী থানায় জসীম উদ্দিন ও তার সহযোগিদের আসামি করে থানায় একটি অভিযোগ করা হয়েছে।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় ১০ বছর আগে আটোয়ারী উপজেলার রাধানগর ইউনিয়নের রসেয়া এলাকার আমিরুজ্জামান তার বাড়িসহ জমি দেখাশোনার জন্য কিসমত রয়েসা এলাকার জসিম উদ্দিনকে কেয়ারটেকার হিসেবে নিযুক্ত করে।

মালিক আমিরুজ্জামান পরিবার নিয়ে জেলা শহরের আরেক বাড়িতে থাকতেন। ২০১৪ সালের মার্চে আমিরুজ্জামান এবং কয়েকমাস পরে স্ত্রী তাহেরা খাতুনও মারা যান। ছেলে সন্তান না থাকায় ওই জমি এবং বাড়ির মালিক হন আমিরুজ্জামানের দুই মেয়ে । তাদের বাবা-মায়ের মৃত্যুর ধাক্কা কাটতে না কাটতেই ফশলের হিসেব চাইতে গেলে গড়িমসি শুরু করেন ওই কেয়ারটেকার।

হুমকি দেওয়া শুরু করেন। এক পর্যায়ে বাড়িসহ আবাদি জমি নিজের বলে দাবি করেন জসিম উদ্দিন। দখল ধরে রাখতে তিনি কৌশলে স্থানীয় প্রভাবশালীদেরও ম্যানেজ করেন। বুধবার (১১ ডিসেম্বর) আমিরুজ্জামানের মেজ মেয়ে জাফরীন জাকিয়া খাতুন তার স্বামীসহ তার বাবার পৈত্রিক ভিটায় গেলে জসিম উদ্দিন ও তার সহযোগিরা তাদের মারপিট করেন। পরে স্থানীয়রা জাফরীন জাকিয়া, তার স্বামী কামরুজ্জামান, তাদের পূর্বেও আধিয়ার আব্দুল গফফার ও তার স্ত্রী পারভীন আক্তারকে উদ্ধার করে আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

আমিরুজ্জামানের মেয়ে জাফরীন জাকিয়া খাতুন বলেন, মা এবং বাবা মা মারা গেছেন। আমাদের কোনো ভাই নেই। এখন আমরা পৈত্রিক ভিটায় যেতে পারছিনা।

সেখানে গেলে আমাদের উপর হামলা করা হয়। বাবার ৩২ একর জমির মধ্যে ভাই না থাকায় ১২ একর চাচা ও ফুফুরা পাবেন। বাকি ২০ একর আমরা পাব। কিন্তু জসিম আমাদের সব জমি দখল করে রেখেছে। যাকে আমার বাবা আশ্রয় দিয়েছেন, চাকরি দিয়েছেন, তিনিই আজ আমাদের আশ্রয় কেড়ে নিচ্ছেন। এ নিয়ে একাধিকবার থানায় অভিযোগ দেওয়া হয়েছে, সালিশ বৈঠক হয়েছে, আদালতে মামলাও করা হয়েছে। কিন্তু আমরা কেন আমাদের বাড়িতে যেতে পারব না।

অভিযুক্ত জসিম উদ্দিন বলেন, আমিরুজ্জামান আমাকে তার বাড়িতে থাকতে দিয়েছেন এটা ঠিক। কিন্ত আমি তাদের সম্পদ দখল করেছি এটা ঠিক নয়। তাদের বাড়িতে খাস জমিও রয়েছে। এছাড়া আমিরুজ্জামানের স্ত্রী ও ছেলে না থাকায় ভাই
ও বোনদের অংশের ৩ একর ৬৬ শতক জমি আমি কিনে নিয়েছি। ওরা আমার এই কেনা জমিও তাদের বলে দাবি করছেন।

আটোয়ারী থানা-পুলিশের ওসি ইজার উদ্দিন বলেন, জমি নিয়ে তাদের বিরোধ দীর্ঘদিনের। এর আগে থানায় সমঝোতার পরও তা মানা হয়নি। বুধবারের ঘটনায় জসিমের বিরুদ্ধে দুটি অভিযোগের পাশাপাশি জাফরীন জাকিয়াদের বিরুদ্ধেও
একটি অভিযোগ করা হয়েছে। সব অভিযোগ খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)