‘পার্বত্য ভূমি কমিশন আইনে কারো অধিকার খর্ব হবে না’

‘পার্বত্য ভূমি কমিশন আইনে কারো অধিকার খর্ব হবে না’

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনে সাংবিধানিক কারো অধিকার খর্ব করা হবে না বলেছেন, পার্বত্যচট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক।

তিনি বলেন, এ কমিশন পার্বত্যবাসীর কমিশন। এটা একক কোনো গোষ্ঠীর কমিশন নয়। পার্বত্যবাসীর জন্য এ পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন গঠন হয়েছে।

যদিও বিভিন্ন গোষ্ঠীর প্রতিনিধিরা আছে এখানে। কিন্তু তারা যখন সিদ্ধান্ত নেবে, তখন পার্বত্যবাসীর পক্ষে সিদ্ধান্ত দেবে। এদেশের নাগরিকদের পক্ষে সিদ্ধান্ত দেবে। এতে কোনো সম্প্রদায়ের সুবিধা বঞ্চিত হওয়ার সুযোগ নেই।

সোমবার দুপুর দেড়টার দিকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক শেষে স্থানীয় গণমাধ্যম কর্মীদের এক
প্রশ্নের জবাবে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক এসব কথা বলেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্যা শৈ হ্লা, রাঙামাটি সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, বান্দরবান বোমাং সার্কেল চীফ উ চ প্রু, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সচিব মো. আলী মনছুর উপস্থিত ছিলেন।

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক আরও বলেছেন, তিন পার্বত্য জেলা থেকে ভূমি বিরোধ সংক্রান্ত যে আবেদনগুলো পরেছে তা এখনো যাচাই-বাচাই চলছে। সরকারের পক্ষ থেকে নীতিমালা প্রণায়ন করা হলে, পরে শুনানির পর্যায়ে যাবে।

তিনি বলেন, পার্বত্যাঞ্চলের বাঙালীরা যে দাবি জানিয়েছে, সেটা সরকারের কাছে পাঠানো হবে। সরকার যে সিদ্ধান্ত দেবে, সে অনুসারে ভূমি কমিশন কাজ করবে। আইন বদল না হলে কমিশনের এখানে কিছু করার থাকবে না। তবে এটা আশ্বস্ত করতে পারি সংবিধানের আইনের বাইরে এ কমিশন কোনো কাজ করবে না।

সরকার আইন করে কমিশনের হাতে ক্ষমতা তুলে দিলে কাজ শুরু হবে।

অন্যদিকে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক শুরুর আগে স্থানীয় বাঙালীদের তোপের মুখে পড়ে কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর