নতুন ভাইরাসের সংক্রমণ চীনে

অনলাইন ডেস্ক

নিউমোনিয়ার মতো নতুন এক ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে চীনে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পযন্ত দুজন ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। গেলো বছরের ডিসেম্বরে চীনের পূর্বাঞ্চলীয় উহান শহরে প্রথম এই নতুন রোগটিতে আক্রান্ত ব্যক্তির খবর জানায় বিবিসি। তবে চীন অর্ধশত রোগীর সংক্রমণের কথা জানালেও, বৃটিশ গবেষণা সংস্থার দাবি, এরইমধ্যে দেড় হাজারের বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে।

নতুন এই ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে বলে আশংকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। আর সেজন্য প্রয়োজনীয়তা সতর্কতা নেয়ার আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও

নতুন এক ঘাতক ব্যাধিতে আক্রান্ত হয়েছে চীনের বহু মানুষ। সরকারি হিসেবে ল্যাবরেটরি টেস্টে ৪১ জনের নতুন ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানালেও, লন্ডন রিসার্চ সেন্টারের দাবি, এরইমধ্যে এক হাজার ৭২৩ জন এই ভাইরাস সংক্রমণের শিকার হয়েছে।

নিউমোনিয়া সদৃশ এই নতুন রোগটিতে আক্রান্ত হয়ে এরইমধ্যে দুজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে চীন। গেলো ডিসেম্বরে চীনের পূর্বাঞ্চল উহান শহরে ভাইরাসটির ছড়িয়ে পড়ার খবর জানিয়েছে বিবিসি। প্রাণঘাতি এই ভাইরাসে জাপান এবং থাইল্যান্ডে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। নতুন এ ভাইরাসটিতে চীনের উহানের একটি মাছবাজার সংশ্লিষ্ট কয়েক ডজন ব্যক্তি আক্রান্ত হয়েছিলেন বলে বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়। চলতি বছরের শুরুতেই বাজারটি বন্ধ করে দেওয়া হয়।

নিউমোনিয়া সদৃশ এ ভাইরাসটি করোনা ভাইরাস পরিবারের বলে জানিয়েছে স্বাস্থ্য দপ্তর। সাধারণ সর্দি কাশি থেকে শুরু করে প্রাণঘাতি সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমও বা সার্স-এর মতো এটি হয়ে থাকে। যদিও ২০০৪ সালের মে মাসে চীন নিজেদেরকে সার্সমুক্ত দেশ হিসেবে ঘোষণা করেছিল। নতুন এই ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মানুষ থেকে মানুষের মাঝে রোগটি দ্রুত ছড়িয়ে পড়তে বলে আশংকা করা হচ্ছে। আর এ কারণে চীনসহ এশিয়ার পূর্বাঞ্চলে যাতায়াতের বিষয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।