‘তুরস্ক-সিরিয়ার সম্পর্কে গভীর ক্ষত সৃষ্টি হওয়া উচিত নয়’

‘তুরস্ক-সিরিয়ার সম্পর্কে গভীর ক্ষত সৃষ্টি হওয়া উচিত নয়’

অনলাইন ডেস্ক

তুরস্ক ও সিরিয়ার সম্পর্কে গভীর ক্ষত সৃষ্টি হওয়া উচিত নয় উল্লেখ করে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, তার দেশ তুরস্কের বিরুদ্ধে কোনো ধরনের শত্রুতামূলক পদক্ষেপ নেয়নি; কাজেই দু দেশের মধ্যে এখন যে মতবিরোধ চলছে তার কোনো যুক্তি থাকতে পারে না।

রাশিয়ার নিউজ চ্যানেল ‘রাশা২৪’কে দেওয়া সাক্ষাৎকারে বাশার আল-আসাদ বলেন, দু’দেশের জনগণের মধ্যে অনেক অভিন্ন মেলবন্ধন রয়েছে। তুরস্কের বহু মানুষের পূর্বপুরুষ সিরিয়ার নাগরিক এবং সিরিয়ার বহু মানুষের পূর্বপুরুষ একসময় তুরস্কে বসবাস করত বলে তিনি মন্তব্য করেন।

দামেস্ক সব সময় তুরস্কের জনগণকে বন্ধুপ্রতীম হিসেবে স্মরণ করে- সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, তুরস্কের সঙ্গে তার দেশের অভিন্ন স্বার্থ জড়িয়ে রয়েছে এবং দু’দেশের মধ্যে ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক বিরাজমান।

কাজেই তুরস্ক ও সিরিয়ার সম্পর্কে কোনো বিষয়ে গভীর ক্ষত সৃষ্টি হওয়া উচিত নয় বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, সিরিয়ায় গত প্রায় ৯ বছর ধরে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনী লড়াই করছে। লড়াইয়ে এ পর্যন্ত কয়েক লাখ লোক নিহত ও আরো বহু মানুষ আহত ও শরণার্থীতে পরিণত হয়েছে। সিরিয়ার সেনাবাহিনী বর্তমানে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালাচ্ছে।

সারাদেশ থেকে সন্ত্রাসীদের মূলোৎপাটন করা সম্ভব হলেও ইদলিব এখনো সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে রয়েছে। তুরস্ক তার সীমান্তবর্তী ইদলিব প্রদেশে তৎপর সন্ত্রাসীদের সহযোগিতা করছে বলে অভিযোগ করেছে দামেস্ক।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর