নিউইয়র্কে করোনা প্রতিরোধে বাড়ছে সামর্থ্য

নিউইয়র্কে করোনা প্রতিরোধে বাড়ছে সামর্থ্য

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর হার। একই সঙ্গে বাড়ছে সেখানে প্রবাসী বাংলাদেশিদের প্রাণহানির ঘটনা। এখন পর্যন্ত প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে মোট ২৩ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু নিউইয়র্কে ২১ জন।

অন্য দুজন হলেন মিশিগান ও নিউজার্সিতে।

গত ২৪ ঘণ্টায় নিউইয়র্কে প্রাণঘাতী করোনা ভাইরাস কেড়ে নিয়েছে ৮ বাংলাদেশির প্রাণ। কমিউনিটিতে আরও অনেক প্রবাসী করোনায় আক্রান্ত রয়েছে।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে নানা পদক্ষেপ গ্রহণ করেছে নিউইয়র্ক কর্তৃপক্ষ।

যা অনেকটা আশার আলো দেখাচ্ছে।

সূত্র জানায়, নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে খোলা হয়েছে ফিল্ড হসপিটাল। তাবুতে তৈরি ৬৮ বেডের এই হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হবে।   কুইন্সের ফ্লাশিং-এ অবস্থিত খ্যাতনামা ‘ বিল্লি জেন কিং ন্যাশনাল টেনিস সেন্টার’ কে জরুরি হাসপাতালে পরিণত করা হয়েছে। এখানে কুইন্স বরো, বিশেষ করে এল্মহার্স্ট হাসপাতালের (যেখানে বেশী রোগীর মৃত্যু হয়েছে) অতিরিক্ত করোনা রোগী ঠাঁই পাবে।

ম্যানহাটানস্থ কনভেনশন সেন্টার ‘জ্যাকব কে জেভিটস্ সেন্টার’কে একহাজার শয্যার হাসপাতালে পরিণত করা হচ্ছে। এখানেও চিকিৎসা দেওয়া হবে করোনা রোগীদের। এছাড়া মার্কিন নৌ বাহিনীর একহাজার বেডের হাসপাতাল ‘কমফোর্ট’ এসে পৌঁছেছে নিউইয়র্কে। এতে রয়েছে ১২ টি অপারেশন রুম, একটি মেডিকেল ল্যাবরেটরি। তবে এই হাসপাতালটি করোনা রোগীদের জন্য নয়। এখানে অন্যান্য রোগীদের চিকিৎসা দেওয়া হবে। তবে এরফলে নগরীর হাসপাতালগুলোতে করোনা রোগীদের চিকিৎসার সুযোগ অনেকাংশে বৃদ্ধি পাবে।

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রীট জার্নাল, সিএনবিসি, ওয়াশিংটন পোস্ট।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর